শুক্রাণু হিমায়িতকরণের নতুন পদ্ধতি আবিষ্কার করলেন জাপানের বিজ্ঞানীরা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ জাপানের বিজ্ঞানীরা নতুন এক পদ্ধতি উদ্ভাবন করেছেন যার মাধ্যমে প্রাণীজ শুক্রাণু (স্পার্ম) হিমায়িত করা যাবে। তারা আশা করেন এর মাধ্যমে অন্য গ্রহের বিলুপ্তপ্রায় প্রজাতীদের আবাস তৈরি করা সম্ভব।


freez animal sperm

জাপানি বিজ্ঞানীরা এটিকে বলছেন স্পার্ম ব্যাংক (Sperm Bank) বা শুক্রাণু ব্যাংক, যেখানে অনেক বিলুপ্তপ্রায় প্রজাতির শুক্রাণু রাখা হয়েছে বিশেষ নিয়ন্ত্রিত তাপমাত্রায়। গবেষক দলের প্রধান এর বক্তব্য থেকে জানা যায়, অদূর ভবিষ্যতে মানুষ অন্য কোন গ্রহে প্রাণ উপযোগী পরিবেশ তৈরি করতে পারলে এই স্পার্ম ব্যাংক ঐ গ্রহে পৃথিবীর প্রাণীকুলের জীব বৈচিত্র তৈরি করতে সক্ষম হবে।

শুক্রাণুগুলো বিশেষ সংরক্ষণকারী তরল এর সাথে হিময়িত অবস্থায় মাত্র ৪ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় রাখা হয়েছে। প্রাথমিক ধাপে পান্ডা, শিম্পাঞ্জি এবং জিরাফের শুক্রাণু হিমায়িত করা হয়েছে। গবেষকরা এর আগে ৫ বছরের হিমায়িত শুক্রাণু দিয়ে ইঁদুর ডিম্বানু নিষিক্ত করতে সক্ষম হয়েছিলেন।

এ বিষয়ক গবেষক Dr. Takehito Kaneko বলেন, “এটা স্বপ্ন মনে হতে পারে। তবে মহাশূন্যে পৃথিবীর প্রাণীজ জেনেটিক মডেল প্রেরণের সবচেয়ে ভালো উপায় এটাই।”

পদ্ধতিটি মানুষের ক্ষেত্রে প্রয়োগ করা হবে কিনা সেই প্রশ্নে বিজ্ঞানীরা জানান, তারা পদ্ধতিটি এখনো মানুষের ক্ষেত্রে প্রয়োগ করছেন না কারণ আরো অনেক পরীক্ষা-নিরীক্ষার ধাপ বাকি রয়ে গেছে। তবে তারা আশ্বাস দিয়েছেন, সামনে গবেষণাটির ক্ষেত্র বাড়ানো হবে।

তথ্যসূত্র: ইয়াহু নিউজ

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...