জাপানের এক ছাত্র তৈরি করলো সময় লেখার ঘড়ি! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাপানের এক ছাত্র তৈরি করলো সময় লেখার ঘড়ি! এই ঘড়ি তৈরি করে রীতিমতো হৈচৈ ফেলে দিয়েছেন কাংগো সুজুকি নামে জাপানের বিশ্ববিদ্যালয় ছাত্র।

during writing clock

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, নতুন আবিষ্কৃত এই ঘড়িটি এক মিনিট পরপর সময় লিখে জানান দেয় কয়টা বেজেছে! বিষয়টি টুইটারে পোস্ট করে ব্যাপক পরিচিতি পেয়েছেন কাংগো সুজুকি। এখনও ঘড়িটির কাজ শেষ না হলেও ইতিমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান হতে সে পেয়েছে অসংখ্য প্রস্তাবও! সম্প্রতি ইন্ডিপেনডেন্ট টিভিতে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রচারিত হয়।

জানা গেছে, কাংগো সুজুকির এই মাস্টারপিস কাঠের তৈরি ঘড়িটিতে বৈদ্যতিক কোন যন্ত্রাংশ নেই। ২০১৫ সালের শেষ থেকে এই বছরের শুরু পর্যন্ত সুজুকি তার কাজের বিষয়ে টুইটারে পোস্ট করলে খুব কম মানুষই বিষয়টি বোঝে। তবে ঘড়িটির প্রথম ছবি টুইটারে বেশ সাড়া ফেলে।

সংবাদ মাধ্যমকে সুজুকি বলেন, আমাকে সবসময় কারাকুরি পুতুল বিশেষ করে যেগুলো দেখতে পারে সেগুলো মুগ্ধ করেছে। এযুগেও এগুলো তৈরি করা বেশ কঠিন। এগুলো কঠিন হলেও আমি এর মাধ্যমে নতুন করে কিছু তৈরি করতে চেয়েছি। তারপর ভাবলাম এটা মজার হবে যদি আমি এমন একটি ঘড়ি বানাতে পারি যেটা সময় লিখবে।

আবিষ্কৃত এই ঘড়িটি মোট ৪০৭টি যন্ত্রাংশ নিয়ে তৈরি করা হয়েছে। এর প্রতিটি নকশা করেছে সুজুকি নিজে। ১০ মাস সময় লেগেছে এই ঘড়িটি তৈরি করতে। এই ঘড়িটি তৈরি করতে সুজুকির সময় লেগেছে প্রায় ৪ মাস।

সুজুকির এই আবিষ্কারে বিস্মিত তার অধ্যাপক ইসাও উয়েহারা। সুজুকির ঘড়িটির ব্যাপারে জানার পর অনেক বিনিয়োগকারী তার সঙ্গে যোগাযোগ করেছে।

দেখুন ভিডিওটি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...