আমেরিকাতে মস্তিষ্ক খাদক অ্যামিবার সংক্রমণে এক শিশুর মৃত্যু

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমেরিকার los angeles শহরের পানির মাধ্যমে ছড়ানো ভয়ংকর এক মস্তিষ্ক খাদক অ্যামিবার মাধ্যমে ৪ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। শিশুটি তাঁর মস্তিষ্কে আভ্যন্তরীণ প্রদাহে মারা গেছে বলে জানা যায়।


amoeba

contracting the Naegleria fowleri amoeba নামের এই অ্যামিবা শিশুটির মস্তিষ্ককে ধীরে ধীরে নষ্ট করে দিয়ে এর টিস্যু সমূহ ধ্বংস করে ফেলে ফলে শিশুটির মৃত্যু হয়।

বিশেষজ্ঞরা জানিয়েছেন এই ভয়ংকর অ্যামিবা মানব শরীরে সাধারণত পানির মাধ্যমে নাক দিয়ে সরাসরি মস্তিষ্কে চলে যায় সেখানে প্রবেশ করেই এটি এর বিধ্বংসী কাজ শুরু করে।

হাঁসপাতাল সূত্রে জানাগেছে নিহত শিশুটি জাহাজে খেলছিল সেখানেই জাহাজের একটি হোস পাইপ থেকে এই অ্যামিবা ঐ শিশুর নাক দিয়ে মস্তিষ্কে অনুপ্রবেশ করে।

এর আগে নানান ব্যাক্তির এই ক্ষতিকর অ্যামিবা আক্রমের ঘটনা পর্যালোচনা করে জানা যায় এসব অ্যামিবা তাঁদের শরীরে প্রবেশ করেছে কোননা কোন পানির সংস্পর্শে যাওয়ার মাধ্যমেই। এক্ষেত্রে সাঁতার কাঁটা কিংবা অনেক ক্ষেত্রে পরিষ্কার পানিতেও এই অ্যামিবা আক্রমের ঘটনা দেখা গেছে।

অ্যামেরিকার কেন্দ্রীয় রোগ নিরাময় এবং নিয়ন্ত্রক সংস্থার তথ্য মতে জানা গেছে বিগত ৫০ বছরে সর্বমোট ১২৮ জন মানুষ এ ধরণের মস্তিষ্ক খাদক অ্যামিবার আক্রমণের সশিকার হয়েছেন। এই মৌসুমে আক্রান্ত ৪ বছরের এই শিশু সহ মোট ৩ জন শিশু মারা গেছে এই ক্ষতিকর অ্যামিবার আক্রমণে।

brain_eating_amoeba

এদিকে অ্যামেরিকার স্বাস্থ্য অধিদপ্তর থেকে সে দেশের সকল পানির লাইনে এবং সন্দেহজনক অবস্থানে ক্লোরিন প্রয়োগ করা হচ্ছে এসব মস্তিষ্ক খাদক অ্যামিবা নির্মূলের উদ্দেশে। কেবল মাত্র ক্লোরিন প্রয়োগে এই মস্তিষ্ক খাদক অ্যামিবা নির্মূল সম্ভব।

সূত্রঃ এবিসি নিউজ

Advertisements
Loading...