বছরে রোনাল্ডোর বেতন ১৫০ কোটি টাকা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ খেলোয়াড়রা বছরে কত টাকা আয় করে তার হিসাব হয়তো অনেকের অজানা। তবে এবার রোনাল্ডোর বছরে কত আয় তা জানা গেছে। রোনাল্ডোর আয় বছরে ১৫০ কোটি টাকা।

Ronaldo

ফুটবলের জন্যপ্রিয় ওয়েবসাইট গোল ডটকম জানিয়েছে, এ মাসেই রোনাল্ডোর সঙ্গে পাঁচ বছরের নতুন চুক্তি করতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। নতুন চুক্তিতে কর পরিশোধের পর বছরে ১৫০ কোটি টাকা (১৫ মিলিয়ন ইউরো) বেতন পাবেন রোনাল্ডো। এই চুক্তিতে ২০১৮ সাল পর্যন্ত রিয়ালে খেলবেন তিনি। বর্তমান চুক্তিতে কর দেয়ার পর রোনাল্ডোর বার্ষিক বেতন ১০ মিলিয়ন ইউরো। একই অংকের বেতনে রিয়ালে যোগ দিয়েছেন বেল। কিন্তু এ মাসেই রোনাল্ডোর বেতন এক লাফে ৫০ শতাংশ বেড়ে যাচ্ছে। বেলের মতো চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকেও টপকে যাচ্ছেন রিয়ালের প্রাণভোমরা। বার্সেলোনায় মেসির বার্ষিক বেতন ১৩ মিলিয়ন ইউরো। যা স্প্যানিশ লীগে সর্বোচ্চ। সবমিলিয়ে সর্বোচ্চ ১৪ মিলিয়ন ইউরো বেতন পান ফরাসি লীগের দুই তারকা জ্লাটান ইব্রাহিমোভিচ ও রাদামেল ফ্যালকাও। নতুন চুক্তিতে তাদেরও ছাড়িয়ে যাবেন রোনাল্ডো। ফুটবল ইতিহাসে সর্বোচ্চ পারিশ্রমিকের রেকর্ডটি স্যামুয়েল ইতোর দখলে। রুশ ক্লাব আনঝি মাখাচকালাতে বছরে ১৬ মিলিয়ন ইউরো বেতন পেতেন এই ক্যামিরুন স্ট্রাইকার। কিন্তু বর্তমান ক্লাব চেলসিতে ইতোর বেতন আহামরি কিছু নয়। ফলে রোনাল্ডোই হতে যাচ্ছেন বর্তমানে সবচেয়ে বেশি বেতন পাওয়া ফুটবলার।

ওই খবরে আরও বলা হয়েছে, এ মাসের শেষ দিকে রোনাল্ডোর সঙ্গে ফুটবল ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল চুক্তিটি করতে যাচ্ছে রিয়াল। ৫ বছরের প্যাকেজে রোনাল্ডোর পেছনে রেকর্ড ১৫৫০ কোটি টাকা (১৫৫ মিলিয়ন ইউরো) খরচ করবে রিয়াল। ফুটবল ইতিহাসে দেড় হাজার কোটি টাকার চুক্তির নজির নেই। কর ও বোনাসসহ রোনাল্ডোর বার্ষিক বেতন হবে ৩১ মিলিয়ন ইউরো।

উল্লেখ্য, ২০০৯ সালে রোনাল্ডো যখন রিয়ালে যোগ দেন তখন বিদেশী খেলোয়াড়দের জন্য ‘বেকহ্যাম ল’ নামে পরিচিত একটি বিশেষ কর আইন ছিল স্পেনে। ওই আইনে মাত্র ২৩ শাতাংশ আয়কর দিতে হতো বিদেশীদের। পরে ‘বেকহ্যাম ল’ বাতিল হয়ে গেছে। নতুন চুক্তিতে ৫২ শতাংশ আয়কর দিতে হবে রোনাল্ডোকে। আর তা পারিশোধ করবে রিয়াল। সবমিলিয়ে অংকটা ৩১ মিলিয়ন ইউরো। পাঁচ বছরে যা হবে ১৫৫ মিলিয়ন ইউরো। সব ঠিক থাকলে ২২ সেপ্টেম্বর চুক্তি নবায়নের আনুষ্ঠানিক ঘোষণা দেবে রিয়াল। বেতন ও বোনাসের ব্যাপারে সমঝোতা হয়ে গেছে। এখন আলোচনা চলছে ইমেজ স্বত্ব নিয়ে। বর্তমানে ইমেজ স্বত্বের ৬০ ভাগ অর্থ পান রোনাল্ডো। ক্লাব পায় ৪০ ভাগ। অনুপাতটা আরও বাড়াতে চান রোনাল্ডো। দলের প্রাণভোমরাকে খুশি করতে সম্ভবত তাতেও রাজি হয়ে যাবেন রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ এমনটাই ধারণা করা হচ্ছে। সূত্র: ইন্টারনেট।

Advertisements
Loading...