চা-এর বহুবিধ উপকারিতা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অনেকেই রাতে চা খেতে চান না। কারণ হিসেবে বলেন, চা খেলে রাতে ঘুম হবে না। কিন্তু আসলে কি তাই? চা কখনও ঘুম না হওয়ার মতো কোন কারণ ঘটায় না। বরং চা মানুষের বহুবিধ উপকার করে থাকে।

benefits-of-drinking-tea

দুধ চায়ের থেকে লাল চা যাকে আমরা রং চা বলি সেই চায়ে রয়েছে বহুবিধ উপকার। আমরা বিভিন্ন সময় দেখেছি চা ‘ক্যান্সার প্রতিরোধক’ হিসেবে কাজ করে থাকে। এটি একেবারে মিথ্যে কথা নয়। আমরা এও জানি চা মেলেরিয়া, টাইফয়েডসহ বিভিন্ন রোগের জন্য বড়ই উপকারী।

চা বিশ্বের সব অঞ্চলের মানুষই পান করে থাকে। তবে এই চা-এ কি কি উপকার রয়েছে তা কিন্তু অনেকেই জানেন না। এ বিষয়ে বিজ্ঞানীরা কি বলছেন তা যানা দরকার।
বিজ্ঞানীরা বলছেন, কেবল সর্বাধিক জনপ্রিয়ই নয়, চা একটি অন্যতম স্বাস্থ্যকর পানীয়ও, কেননা এতে যে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন আছে তা হূৎপিণ্ড ও রক্তনালি সুস্থ রাখতে অনেকটাই সাহায্য করে। কিন্তু সাম্প্রতিককালে ইউরোপিয়ান হার্ট জার্নাল-এ প্রকাশিত একটি নিবন্ধে বলা হচ্ছে যে চায়ে দুধ মেশালে এর অ্যান্টি অক্সিডেন্ট গুণাগুণ অনেকটাই বিনষ্ট হয়। কালো চা এবং দুধ চা পান করেন এমন ব্যক্তিদের ওপর গবেষণা চালিয়ে দেখা গেছে যে কালো দুধবিহীন বা রং চা (র টি) রক্তনালির জন্য যতটা ইতিবাচক, দুধ চা ততটা নয়। কারণটা সুস্পষ্ট না হলেও ধারণা করা হচ্ছে যে দুধের আমিষ চায়ের অ্যান্টি অক্সিডেন্ট উপাদানের সঙ্গে মিশে একে নিষ্ক্রিয় করে।

তাই বেশি করে চা পান করুন সুস্থ্য থাকুন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...