কাদের মোল্লার রিভিউ: পক্ষে মত দিয়েছেন স্টিফেন জে র‌্যাপ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার মামলায় রিভিউয়ের সুযোগ দেয়া উচিত বলে মত দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধাপরাধ বিষয়ক অ্যাম্বাসেডর অ্যাট লার্জ স্টিফেন জে র‌্যাপ।

Kader Mollha

গতকাল রোববার ঢাকার ইংরেজি দৈনিক নিউএজসহ সংবাদ মাধ্যমের সঙ্গে টেলিফোনে আলাপকালে তিনি এ মত দেন। তিনি বলেন, যদিও আমি ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়ার আরও বেশ কিছু দিক নিয়ে উদ্বিগ্ন- তবে এখন আমার সবচেয়ে বড় উদ্বেগের ব্যাপার হচ্ছে, আমি মনে করি, মৃত্যুদণ্ডের ক্ষেত্রে কাদের মোল্লার রিভিউর সুযোগ পাওয়া উচিত। মৃত্যুদণ্ডের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড একেবারেই পরিষ্কার। এক্ষেত্রে অবশ্যই রিভিউয়ের সুযোগ দেয়া উচিত। মৃত্যুদণ্ডের ক্ষেত্রে প্রথম সিদ্ধান্তই শেষ সিদ্ধান্ত হওয়া উচিত নয়। যে কোন পরিস্থিতিতে বিশ্বের যে কোন দেশে কাওকে যখন মৃত্যুদণ্ড দেয়া হয় তখন তাকে তা চ্যালেঞ্জের সুযোগ দেয়া হয়। সাধারণত অন্য আদালতে অন্য লেভেলে এ সুযোগ দেয়া হয়। কিন্তু এখানে সে সুযোগ নেই। আমি মনে করি এটা স্বচ্ছ প্রক্রিয়া নয়। যারা অপরাধের শিকার হয়েছিলেন তাদের জন্যও এটা স্বচ্ছ প্রক্রিয়া নয়, ইতিহাসের জন্যও নয় এবং গুরুত্বপূর্ণ এ মামলার জন্যও নয়। খবর অনলাইন পত্রিকা সূত্রের।

কাদের মোল্লার ক্ষেত্রে যেসব তথ্যপ্রমাণ হাজির করা হয়েছে, তা তাকে মৃত্যুদণ্ড দেয়ার ক্ষেত্রে যথেষ্ট কিনা তার পরীক্ষার জন্য রিভিউয়ে প্রয়োজন রয়েছে। স্টিফেন র‌্যাপ আরও বলেন, আমি জানি বাংলাদেশের মানুষের একটি অংশ মনে করে কাদের মোল্লার একমাত্র শাস্তি মৃত্যুদণ্ডই হওয়া উচিত। কারণ, তাদের ধারণা তা অন্য কোন শাস্তি হলে পরবর্তী সরকার এলে তাকে মুক্তি দিয়ে দিতে পারে। আমার অভিমত হচ্ছে, এই আশঙ্কা দূর করার উপায় হচ্ছে বিচারের সর্বোচ্চ মান বজায় রাখা। সর্বোচ্চ মান বজায় রেখে বিচার হলে যে কোন দল এবং মানুষ ওই বিচারের প্রতি শ্রদ্ধাশীল হতে বাধ্য হবে-স্টিফেন র‌্যাপ এমন মত দিয়েছেন।

সংবাদ মাধ্যম জানিয়েছে, স্টিফেন র‌্যাপ বর্তমান সরকারের আমলে ৪ বার বাংলাদেশ সফর করেন। ওই সব সফরে তিনি যুদ্ধাপরাধের বিচারের সঙ্গে জড়িত বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলেন। আইন সংশোধনেরও সুপারিশ করেছিলেন তিনি।

উল্লেখ্য, সমপ্রতি বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগ কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড দেয়। ট্রাইব্যুনাল তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল। আপিল বিভাগের রায়ের পর কাদের মোল্লার রিভিউ দায়েরের কোন সুযোগ নেই বলে মত আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ এবং এটর্নি জেনারেল মাহবুবে আলমের। আসামি পক্ষের আইনজীবী ব্যারিস্টার আবদুুর রাজ্জাক মনে করেন, কাদের মোল্লার রিভিউ দায়েরের সাংবিধানিক অধিকার রয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...