কামারুজ্জামানের আইনজীবি: প্রাপ্য সময়ের যেকোনো দিন রিভিউ করা হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের আইনজীবি বলেছেন, প্রাপ্য সময়ের যেকোনো দিন রিভিউ করা হবে।

Kamaruzzaman & the review

মানবতাবিরোধী অপরাধের দায়ে পাওয়া মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করবেন জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামান। এতে তিনি ন্যায়বিচার এবং খালাস পাবেন বলে বিশ্বাস করেন তারা।

গতকাল শনিবার ঢাকা কেন্দ্রীয় কারাগারে কামারুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন কামারুজ্জামানের আইনজীবিরা। সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে কামারুজ্জামানের সঙ্গে দেখা করতে যান তার পাঁচ আইনজীবি। এসময় ওই ৫ আইনজীবি ভেতরে ৫৫ মিনিট অবস্থান করেন। তবে কামারুজ্জামানের সঙ্গে কথা বলেছেন ৩০ মিনিট।

কারাগার থেকে বেরিয়ে এসে পরে কামারুজ্জামানের আইনজীবি তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, তারা রিভিউ আবেদন করবেন।
কবে নাগাদ আবেদন করা হবে জানতে চাইলে তাজুল ইসলাম বলেন, মৃত্যু পরোয়ানা যেদিন পড়ে শোনানো হয়েছে, সেদিন হতে ১৫ দিন সময় রয়েছে। এই সময়ের মধ্যে রিভিউ আবেদন করা হবে।

কামারুজ্জামানের এই আইনজীবি রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার ব্যাপারে বলেছেন, রিভিউয়ে ন্যায়বিচার পাবেন বলে কামারুজ্জামান ও তাদের বিশ্বাস। রিভিউ নিষ্পত্তি হওয়ার এক ঘণ্টা আগেও এই রায় কার্যকর করা যাবে না বলে উল্লেখ করেন তিনি।

কারাগারে কামারুজ্জামানের অবস্থা সম্পর্কে জানতে চাইলে তার আরেক আইনজীবী শিশির মনির বলেছেন, ‘উনি ভালো আছেন। তার দৃঢ় বিশ্বাস তিনি নির্দোষ। যেসব ঘটনায় তাকে ফাঁসির আদেশ দেওয়া হয়েছে, এরসঙ্গে তার কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই। তার (কামারুজ্জামান) বিশ্বাস, যে তিনি রিভিউয়ে ন্যায়বিচার এবং খালাস পাবেন।’

উল্লেখ্য, মানবতাবিরোধী অপরাধের দায়ে কামারুজ্জামানের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে আপিল বিভাগের দেওয়া পূর্ণাঙ্গ রায় গত বুধবার প্রকাশিত হয়েছে। ওই দিন রাতেই ওই রায়ের কপি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কার্যালয়ে পাঠানো হয়। পরেরদিন বৃহস্পতিবার তার মৃত্যু পরোয়ানা জারি করে এটি ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...