তৈরি হল এমন খেলনা গাড়ি যা চলবে হাইড্রোজেন জ্বালানী দিয়ে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ পানি থেকে তৈরি হবে হাইড্রোজেন গ্যাস সে গ্যাস থেকে চলবে দ্রুত গতির গাড়ি! বিষয়টি শুনতে অবাক করা হলেও এটি বাস্তবে পরিণত হয়েছে Horizon Fuel Cell Technologies কোম্পানির প্রযুক্তিতে! এর নাম দেয়া হয়েছে i-H2GO


Hydrogen-powered-Car-i-H2GO-600x449

Horizon Fuel Cell Technologies কোম্পানি একটি খেলনা গাড়ি তৈরি করেছেন যা খেলনা গাড়ি হলেও এতে ব্যবহার করা হয়ছে শতাব্দীর সর্বাধুনিক প্রযুক্তি যা ভবিষ্যতে হয়ত আমাদের জ্বালানী সংকট অনেকটাই কমাতে সক্ষম হবে কারণ এই খেলনা গাড়ি রীতিমত চলছে পানির সাহায্যে। পানি থেকে একটি বিশেষ হাইড্রোজেন প্রস্তুতকারী যন্ত্রে তৈরি হয় হাইড্রোজেন গ্যাস সে গ্যাস i-H2GO গাড়িতে স্থানান্তর করে কিছুক্ষন অপেক্ষা করতে হবে কারণ সেখানে গাড়িতে থাকা স্বয়ংক্রিয় জ্বালানী সেলে হাইড্রোজেন গ্যাস থেকে তৈরি করবে বিদ্যুৎ শক্তি। বিদ্যুৎ শক্তি তৈরি হলেই আপনি গাড়িটি চলার উপযোগী হয়ে যায়।

হাইড্রোজেন জ্বালানীর এই গাড়িটিকে চালানর নিয়ন্ত্রণ করা যাবে আপনার আইফোনস্মার্ট ফোনে কিংবা আইপডে ডাউনলোড করে নেয়া ফ্রি অ্যাপ্লিকেশানের সাহায্যে! অসম্ভব দ্রুত গতিতে চলা এই i-H2GO গাড়িটি একবার জ্বালানী ভরে টানা ৫ মিনিট চালানো সম্ভব! মোবাইল থেকে এটি নিয়ন্ত্রণ করা যাবে ব্লু-টুথের মাধ্যমে।

i-H2Go-1-600x449 i-H2Go-2-600x449

i-H2Go-3-600x449 i-H2Go-4-600x449

অপর দিকে আপনি চাইলে i-H2GO গাড়িটি সৌর শক্তি ব্যবহার করেও চার্জ করে নিতে পারবেন তবে এতে ১০ ঘন্টা সময় লাগবে পূর্ণ চার্জ হতে। সৌর চার্জার গাড়ির সাথেই দেয়া থাকবে। চার্জ সম্পূর্ণ হয়ে গেলে i-H2GO গাড়িটি সম্পূর্ণ সবুজ হয়ে যাবে। তবে গাড়িটি সৌর শক্তি এবং হাইড্রোজেন জ্বালানী দিয়ে চললেও এটিতে ব্যাটারির কোন ব্যবস্থা রাখা হয়নি।

প্রস্তুতকারক প্রতিষ্ঠান Horizon Fuel Cell Technologies এ গাড়ির সাথে সৌর চার্জার, হাইড্রোজেন জ্বালানী ব্যবস্থাপনা যন্ত্র ইউএসবি ক্যাবল সব কিছু এক সাথে একই প্যাকেটে দিচ্ছেন। এখন যদিও এটি কেবল iOS এর জন্য এই গাড়ির নিয়ন্ত্রণ অ্যাপ্লিকেশান তৈরি করা হয়েছে তবে খুব জলদি এটি অন্যান্য অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে নিয়ে আসা হবে। গাড়িটি পেতে হলে আপনাকে ১৮০ ডলার খরচ করতে হবে।

চলুন দেখেনিই দ্রুত গতির গাড়িটি চলার দৃশ্যঃ

সূত্রঃ TheTechJournl

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...