কাগজের বানানো প্লেন নিয়ন্ত্রণ করা যাবে মুঠোফোন দিয়ে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ কেমন হতো যদি নিজের হাতে বানানো কাগজের প্নেনটি নিয়ন্ত্রণ করা যেত! হাঁ, এরকমই একটি মজার প্রকল্প তৈরি করা হয়েছে যাতে আপনি দেখবেন, কাগজের বানানো প্লেন আপনার হাতে থাকা মুঠোফোনের অ্যাপ্লিকেশন এর সাহায্যে ইচ্ছামতন নিয়ন্ত্রণ করা যাবে। চলুন বিস্তারত জেনে নেয়া যাক।


first-air-plane-600x386

আইডিয়াটি আসে শাই গোটেইন এবং টোবি রিচ এর কাছ থেকে। তারা দুজনই উড্ডয়ন বিজ্ঞানে দারুন কৌতুহলী। কাগজ দিয়ে বানানো খেলনা প্লেন এ আলাদা ছোট ডিভাইস যুক্ত করার মাধ্যমে এটি যে সুন্দরভাবে নিয়ন্ত্রণ করা যাবে এটি হয়তো কারো মাথাতেই আসে নি। নির্মাতাগণ প্রকল্পটির নাম দিয়েছেন পাওয়ার আপ ৩.০। প্রকল্পটিতে বিনিয়োগ করেছে কিকস্টার্টার নামে জনপ্রিয় অর্থসংস্থানকারী প্রতিষ্ঠান। কিকস্টার্টার জনপ্রিয় আইডিয়াগুলোতে বিনিয়োগ করে সেটি বাস্তবায়ন করতে সহায়তা। এর আগে একটি লেখাতে আমরা জেনেছিলাম সাইকেল কে কিভাবে অটো বাইকে রূপান্তর করা যায়। কিকস্টার্টারে প্রকল্পটির নাম PowerUp 3.0 – Smartphone Controlled Paper Airplane। ডিভাইসটি বাণিজ্যিকভাবে নির্মাণের জন্য কিকস্টার্টারের মাধ্যমে অর্থ সংগ্রহ করা হচ্ছে। যারা অর্থ ডোনেট করবেন তাদের ঠিকানায় ডিভাইসটি পাঠানো হবে।

কাগজের প্লেন তো সবাই বানাতে পারে। প্রশ্ন হলো, পাওয়ার আপ ৩.০ এর মাধ্যমে কিভাবে কাগজের প্ল্যান নিয়ন্ত্রণ সম্ভব। ৪টি ধাপে মুঠোফোনে নিয়ন্ত্রণযোগ্য কাগজের প্লেন বানানো সম্ভব।

১. কাগজ দিয়ে প্লেন বানানো

২. ডিভাইস সংযুক্ত করা

৩. মুঠোফোনের অ্যাপ্লিকেশন সাথে ডিভাইস সংযোগ

৪. প্লেন উড়ানো

নিচের ছবি দ্রষ্টব্য:

1

কাগজের প্লেন এর মাঝখানের ভাজে রাখা ডিভাইসটিই প্রকল্পটির আসল অংশ। ডিভাইসটির মূল ফ্রেম তৈরি করা হয়েছে কার্বন ফাইবার দিয়ে। শক্তি সরবরাহ এর জন্য রিচার্জেবল লিথিয়াম পলিমার ব্যাটারি ব্যবহার করা হয়েছে। একবার চার্জ করলে এটি ১০ মিনিট শক্তি দিতে পারে। মাইক্রো ইউএসবি চার্জিং সুবিধা রয়েছে এতে। উড়ন্ত অবস্থায় এটি ব্লু টুথ এর মাধ্যমে মুঠেফোনের অ্যাপ্লিকেশন দ্বারা নিয়ন্ত্রিত হবে। ১৮০ ফুট বা ৫৫ মিটার দূরত্ব পর্যন্ত এটি মুঠোফোন দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে। ডিভাইসটি আরো কিছু ফাংশানালিটি যুক্ত করা আছে। চার্জ ইন্ডিকেটর রয়েছে। এছাড়া মুঠোফোন অ্যাপ্লিকেশনটিতে পাওয়া যাবে আরো কিছু সুবিধা। কতটুকু শক্তি ব্যবহার করা হচ্ছে, কিরকম লেভেলে উড়ছে এগুলো অ্যাপ্লিকেশনটিতেই দেখা যাবে।

নিচের ছবি দ্রষ্টব্য:

2

কাগজের প্লেন বানানো

999

কাগজের প্লেন সফলভাবে উড়ানোর জন্য সঠিক উপায়ে প্লেন বানানো গুরুত্বপূর্ণ। কাগজের ভাঁজ সমান এবং ভার সুষম না হলে প্লেন ভালোভাবে উড়বে না। নিচে ভিডিও দেয়া হলো যাতে আপনি A4 অফসেট কাগজ ব্যবহার করে সুন্দর বানাতে পারবেন। এছাড়া নানা ডিজাইন এর প্লেন এর টিউটোরিয়াল দেখতে পারবেন পাওয়ারআপটয়স’র ওয়েব সাইটে

এছাড়া ছবি দেখতে পারেন:

555

ছবির মতন করে প্লেন বানানো হয়ে গেলে আপনি উড়াতে পারবেন এটি খোলা মাঠে। তবে প্লেনটি নিয়ন্ত্রণ করতে চাইলে আপনাকে অপেক্ষা করতে হবে ডিভাইসটির জন্য। আর মুঠোফোন হিসাবে দরকার পড়বে আইফোন এবং পাওয়ারআপ অ্যাপ্লিকেশনটি।

তথ্যসূত্র: দি টেক জার্নাল, পাওয়ারআপটয়েস, কিকস্টার্টার

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...