অবরোধ চলছে ॥ বিভিন্ন স্থানে আজও লাইনে নাশকতা ॥ আরো ৫ দগ্ধ ॥ ট্রেন দুঘটনায় আহত ২শ’

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজ ১৮ দলের ৭২ ঘণ্টার অবরোধের তৃতীয় দিন। আজ দেশের বিভিন্ন স্থানে রেললাইনে নাশকতার ঘটনা ঘটেছে। গতকাল কুমিল্লায় নাশকতার কারণে ট্রেন দুর্ঘটনায় অন্তত ২শ’ আহত হয়েছে।

Blockade

আজ খুলনা-পার্বতীপুর রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। নওগাঁর ভাঙ্গাপাড়ায় রেল লাইন উপড়ে ফেলায় ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। আজও রাজধানীতে পালিত হচ্ছে অবরোধ। কিছু মিনিবাস, সিএনজি চলতে দেখা গেছে। রাস্তায় রিক্সা বেশি চলতে দেখা গেছে। বাসে ও সিএনজিতে সামপ্রতিক সময়ে বেশি আগুন দেওয়া হচ্ছে। যে কারণে অনেকেই রিক্সাকেই তাদের অফিস যাতায়াতের মূল বাহন হিসেবে ব্যবহার করছেন। এদিকে আজ মেহেরপুরে ট্রাকে আগুন দেওয়া হয়েছে। রাজবাড়ীতে নির্বাচন অফিস লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করা হয়েছে।

এদিকে গতকাল সন্ধ্যায় কুমিল্লা রেলপথে নাশকতা হয়েছে। রেল লাইনের ফিসপ্লেট খুলে ফেলায় মহানগর গোধূলী ট্রেনের ইঞ্জিনসহ ৬টি বগি লাইনচ্যুত হয়। এতে আহত হয়েছেন ২শ’ যাত্রী। গতরাতে সাড়ে ৭টায় বুড়িচং উপজেলার পাঁচোড়া নামক স্থানে এ ঘটনা ঘটেছে। খবর পেয়ে স্থানীয় আইন শৃংখলা বাহিনী পুরো এলাকা ঘিরে ফেলে। উদ্ধার করা হয় আহত যাত্রীদের। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। তবে যারা খুব সামান্য আহত হয়েছেন তাদের প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হয়।

১৮ দলীয় জোটের ডাকা ৭২ ঘণ্টা অবরোধের দ্বিতীয় দিন গতকাল রবিবার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ব্যাপক সংঘর্ষ, যানবাহন ভাংচুর, অগ্নিসংযোগ ও বোমাবাজির মতো ঘটনা ঘটেছে। রাজধানীর বেশ কয়েকটি স্থানে পুলিশকে লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করেছে অবরোধকারীরা। এসব ঘটনায় ৫ ব্যক্তি অগ্নিদগ্ধ ও কমপক্ষে ২০জন গুলিবিদ্ধসহ কয়েকশ’ আহত হয়েছে বলে জানা গেছে। বেশ কিছু স্থানে রেললাইন উপড়ে ফেলে অবরোধকারীরা। এতে চারঘাটে ধুমকেতু এক্সপ্রেস ট্রেনের পাঁচটি বগি লাইনচ্যুত হলে রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়।

গতকাল সকাল সাড়ে ১০টার দিকে ধানমন্ডির ১৫ নম্বর সড়কে মৈত্রী পরিবহন ও কাকলি হাইস্কুলের সামনে ইটিসিএল বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এতে কোনো যাত্রী হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। সকাল সাড়ে ৯টার সময় বংশাল নর্থসাউথ রোডে প্রাইম ব্যাংকের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় অবরোধকারীরা। এর কিছুক্ষণ পরে সকাল পৌনে ১০টার দিকে ওই এলাকায় পুলিশকে লক্ষ্য করে কয়েকটি ককটেল বিস্ফোরণ করে অবরোধকারীরা। এ সময় পুলিশও পাল্টা গুলি ছোঁড়ে। সন্ধ্যায় কাওরান বাজার এলাকায় গাড়িতে আগুন দেওয়া হয়।

উল্লেখ্য, নির্দলীয় সরকারের দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট শনিবার থেকে ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচি ডেকেছে। অবরোধের প্রথম দিনেই ৭ জনের প্রাণহানী ঘটেছে।

Advertisements
Loading...