চালক বিহীন F16 জঙ্গি বিমান চালনার সফল পরীক্ষা চালাল আমেরিকা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ গত সপ্তাহে আমেরিকা দ্রুততম যুদ্ধ বিমান F16 কে আকাশে উড়িয়েছেন কোন রকম পাইলটের সাহায্য ছাড়া। এ পরীক্ষার ফলে যুদ্ধ ক্ষেত্রে কোন রকম মনুষ্য ঝুকি না নিয়েই বিমান থেকে বোমা বর্ষণ করা যাবে।


johnnyfiveplane-1380020462

যুদ্ধ ক্ষেত্রে F16 শক্তিশালী একটি বিমান এতদিন অনেক পাইলট তাঁদের নানান অভিজ্ঞতার কথা জানিয়েছেন F16 চালাতে গিয়ে অনেকে আবার নানান ঝুঁকিরও সম্মুখিন হয়েছিলেন, কিন্তু এবার আমেরিকা F16 পাইলটদের ছুটি দিতে যাচ্ছেন। কারণ আমেরিকা এবং বোইং মিলে রোবটের সাহায্যে সম্পূর্ণ পাইলটের নিয়ন্ত্রণ ছাড়া স্বয়ংক্রিয় মনুষ্য বিহীন F16 যুদ্ধ বিমান আকাশে উড়ার সফল পরীক্ষা চালিয়েছেন। ফলে সামনের দিন গুলোতে হয়তো যুদ্ধ বিমানে পাইলটের প্রয়োজন হবেনা!

পরীক্ষিত চালকবিহীন এই F16 বিমানটি আমেরিকার ফ্লোরিডা থেকে গলফ অফ মেক্সিকো পর্যন্ত সম্পূর্ণ চালক বিহীন অবস্থায় উড্ডয়ন এবং অবতরণ করেছে। নতুন এই পরীক্ষার মাধ্যমে ফলা ফল দিয়ে এখন থেকে চালক বিহীন F16 বিমানের মাধ্যমে শিক্ষানবিশ পাইলটদের প্রশিক্ষণ দিতেও সহায়ক হবে।

চালক বিহীন অবস্থায় উড্ডয়ন কালে F16 বিমানটি অত্যন্ত সফল ভাবে প্রয়োজনীয় টার্ন সমূহ নিতে সক্ষম হয়েছে। বোইং এর পক্ষ থেকে বলা হয়েছে চালক বিহীন F16 বিমানটিকে আরও দুটি চালক সহ F16 বিমান অনুসরণ করেছিল যাতে এটি নিজের ট্র্যাকে ঠিক থাকে পাশাপাশি এটিতে সকল প্রকার যন্ত্রপাতিও সংযুক্ত করা ছিল যেমন মিসাইল থেকে শুরু করে নানান যুদ্ধাস্ত্র!

এদিকে গবেষকরা জানিয়েছেন সাধারনত একজন পাইলট মধ্যাকর্ষণ বলের 7G পর্যন্ত সহ্য করতে পারে এক্ষেত্রে এই অটো পাইলটের মাধ্যমে F16 9G পর্যন্ত যেতে সক্ষম! নিঃসন্দেহে যুদ্ধ ক্ষেত্রে এবং সমর বিমান পরিচালনায় এটি নতুন দিগন্ত উম্মচন করেছে।

প্রকল্পের প্রধান প্রকৌশলী Paul Cejas বলেন,” এটি অসাধারণ কাজ করেছে, উড্ডয়ন থেকে শুরু করে অবতরণ সব ক্ষেত্রে এটি নিখুদ দক্ষতায় সমাপ্তি ঘটিয়েছে, আমরা এই পরীক্ষায় সন্তুষ্ট।”

এখন পর্যন্ত সফল পরীক্ষা শেষে ৬ টি F16 যুদ্ধ বিমানে এই অটো পাইলট প্রযুক্তি সন্নিবেশিত করা হয়েছে ইতোমধ্যে আমেরিকার বিমান বাহিনী এসব ব্যবহার করবে বলেও জানিয়েছে এতে করে নিঃসন্দেহে বিশ্বের সবচেয়ে শক্তিধর সামরিক শক্তির দেশ আমেরিকা সমর ক্ষেত্রে অন্যদের থেকে আরেক ধাপ এগিয়ে গেল!

সুত্র- বিবিসি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...