মঙ্গল গ্রহ জয়ের উদ্দেশ্যে যাত্রা করল ভারতীয় মহাকাশ যান মঙ্গলায়ন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ মঙ্গল গ্রহের উদ্দেশ্যে এশিয়ার প্রথম দেশ হিসেবে ভারত তাদের মহাকাশ যান পাঠিয়েছে আজ মঙ্গলবার, আশা করা হচ্ছে মহাকাশ গবেষণায় এই অভিযাত্রা বিশেষ ভূমিকা রাখবে।


past

ভারতের এই অবিস্মরণীয় মঙ্গল যাত্রা দেখতে সহস্র মানুষ ভীর জমান উৎক্ষেপণ এলাকা হরিকোটা অঞ্চলে। সমগ্র ভারতীয় টিভি চ্যানেল মহাকাশ যানের মঙ্গলের উদ্দেশ্যে যাত্রার ভিডিও চিত্র দেশবাসীর জন্য সরাসরি সম্প্রচার করে।

এদিকে ভারতের মহাকাশ গবেষকরা জানিয়েছেন এই যাত্রা যদি সফল হয় তবে ভারত লাল গ্রহ মঙ্গলে সফল যান পাঠিয়ে চতুর্থ দেশ হিসেবে ইতিহাসে নাম লিখাবে, এর আগে আমেরিকা, সোভিয়েত ইউনিয়ন এবং ইউরোপ মঙ্গলে সফল মহাকাশ যাত্রা করেছিল। তবে এশিয়া থেকে চীন এবং দক্ষিণ কোরিয়া একবার করে মঙ্গল যাত্রার চেষ্টা করেও বিফল হয়।

11-filepictures

উৎক্ষেপণের ৪৪ মিনিটে এটি নিজের কক্ষপথে অবস্থান নিবে এবং আগামী ২২ থেকে ২৩ দিনের মাঝে এটি মঙ্গলের উদ্দেশ্যে সামনে এগিয়ে যাবে।

এই মঙ্গল যাত্রার প্রধান এস. রামাকৃষান বলেন আমাদের সকলের ঐক্যবদ্ধ প্রয়াসের ফলে আজকে আমরা এই যাত্রা করতে সফল হয়েছি। এখন যেকোনো মিশন নিয়ে আমরা ভাবতে পারি।

ভারতের এই মহাকাশ যানের নাম দেয়া হয়েছে অর্বিটাল মঙ্গলায়ন যার অর্থ মঙ্গল যান, এর ওজন ১,৩৫০ কেজি, এটি ৭৮০ মিলিয়ন কিলোমিটার পথ পাড়ি দিয়ে আগামী সেপ্টেম্বরে প্রায় ৩০০ দিন সময় নিয়ে মঙ্গলে পৌঁছবে।

ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্রের প্রধান এস. রামাকৃষান আরো বলেন, “যেকোনো মহাকাশ যাত্রা অনেক কঠিন একটি যাত্রা, এর সফলতার উপর নানান বিষয় নির্ভর করে। আমরা আমাদের মঙ্গল যাত্রার বিষয়ে ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বার নিশ্চিত হতে পারব যে আমরা পাস করছি কিনা ফেল করছি। কারণ প্রায় ১ বছরের দীর্ঘ সময় নিয়ে আমাদের অর্বিটাল মঙ্গলায়ন মহাকাশ যান অবশেষে মঙ্গলে অবতরণ করবে এই সময়ে।”

তিনি আরো বলেন, “আমরা এই মহাকাশ যাত্রার জন্য খুব কম সময় পেয়েছি, বিশেষ করে ২০১০ সালে আমরা এই প্রকল্পে হাত দেই এবং আমাদের বিজ্ঞানীরা কঠোর পরিশ্রম করেছে একে সফল করতে, আমি তাদের ধন্যবাদ জানাই।

এদিকে ভারতের এই মঙ্গল অভিযান নিয়ে সেদেশের নাগরিকের মাঝে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। কেউ বলছে এতে ভারত নিজেদের বিশ্বে বিশেষ এক অবস্থানে নিয়ে যেতে সক্ষম হয়েছে।

অন্য দিকে অনেকেই বলছেন যে দেশে এখনো ১.২ বিলিয়ন মানুষ ক্ষুদা ও হত দরিদ্রতার মাঝে আছে সে দেশে ৭২ মিলিয়ন ডলার খরচ করে মঙ্গলে মহাকাশযান পাঠানো অনেকটাই বিলাসিতা বলা যায়।

এদিকে ভারত সরকার এবং ভারতের মহাকাশ গবেষকরা একে অন্য ভাবে দেখছেন। তারা বলছেন দেশের অর্থনীতিক এবং রাজনিতিক অবস্থার বিচারে এই মহাকাশ যাত্রা যুক্তিযুক্ত, এছাড়া দেশের দরিদ্র এবং গরীবরা যখন দেখবে তার দেশ অন্য গ্রহে মহাকাশ যান পাঠাচ্ছে সেক্ষেত্রে তারা নিজেরা গর্ব বোধ করবে এবং দেশের সমৃদ্ধিতে নিজেদের কাজে লাগাতে উৎসাহ পাবে।

নিচের ভিডিও’তে মঙ্গলায়ন উৎক্ষেপণের দৃশ্য দেখুনঃ

সূত্রঃ ইয়াহু নিউজ

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...