গানে গানে মেতে উঠুন ডুগডুগির সাথে!

অনলাইন পাইরেসীর বিরুদ্ধে ডুগডুগি.কম.বিডি নিয়ে এসেছে আশার বাণী। ডুগডুগি বর্তমানে বাংলাদেশের একমাত্র বৈধভাবে গান বিতরণ কোম্পানী। এই ওয়েবসাইটে আপনি আনলিমিটেড বাংলা গান শুনতে পারবেন ফ্রিতে, কিনতে চাইলে মাত্র ৯.৯০ টাকা দিয়ে ঘরে বসেই কিনতে পারবেন!


DugDugi Logo

বাংলা আমাদের মাতৃভাষা, আর সেই ভাষায় রচিত গান আমাদের কাছে বিশ্বসেরা। বাঙালি যে সঙ্গীতপ্রিয় জাতি তার প্রমাণ আমাদের অজস্র জারি-সারি, পালা গান, লালন-হাসন রাজার মতন জগৎবিখ্যাত শিল্পীরাই রেখে গেছেন।

স্বাধীনতার পর আমাদের ব্যান্ড সঙ্গীত এবং ব্যান্ড দল আকাশছোঁয়া জনপ্রিয়তা পায়। ৮০-৯০ দশক ছিলো বাংলাদেশের অডিও শিল্পের স্বর্ণযুগ। সে সময় যেমন অনেক গান নির্মাণ হয়েছে সেরকম গানের বাজার ছিলো রমরমা। সবাই গান কিনে গান শুনতেন, ফলে শিল্পীরাও ভালো গান তৈরির ব্যাপারে আন্তরিক ছিলেন।

পরবর্তীতে ইন্টারনেট ব্যবহারকারীর মাত্রা বেড়ে গেলে সব গান অনলাইন পাইরেসী হতে শুরু করে। শ্রোতারা গান না কিনেই অনলাইন থেকে ডাউনলোড করে শুনে নেন, ফলে অডিও শিল্পীদের বাজার হুমকীর মুখে পড়ে। পাইরেসী নিয়ে অনেক উচ্চবাচ্য চললেও এ ব্যাপারটি নিয়ে কেউই সময়ের প্রয়োজনে তেমন কোনো গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়ে অগ্রসর হননি।

DugDugi Home

ডুগডুগি এই অবস্থার পরিবর্তন আনতে বদ্ধ পরিকর। ডুগডুগি ওয়েবসাইটের চমৎকার ইন্টারফেস আপনাকে মুগ্ধ করবে। এখানে আপনি গান শুনতে শুনতেই বিভিন্ন অ্যালবাম ভিজিট করতে পারবেন, অর্থ্যাৎ বিভিন্ন পেইজ ভিজিট করার সময় আপনার গান শোনায় কোনো ব্যাঘাত ঘটবে না! নিজের পছন্দের গানগুলো সাজিয়ে নিয়ে আপনার নিজস্ব প্লেলিস্ট তৈরি করতে পারবেন।

ডুগডুগি অনলাইনে শ্রোতাদের গান শুনতে দিচ্ছে তবে সেটা সম্পূর্ণ বৈধ উপায়ে। এই ওয়েবসাইটটি থেকে আপনি বিনামূল্যে গান শুনতে পারবেন এবং যতক্ষণ খুশি শুনতে পারবেন। তবে অফলাইনে গান শুনতে চাইলে অর্থ্যাৎ ডাউনলোড করতে চাইলে আপনাকে সামান্য কিছু অর্থই ব্যয় করতে হবে যা গানের শিল্পীকে আরও ভালো গান তৈরির জন্য উদ্বুদ্ধ করবে।

সঙ্গীতপ্রেমীদের জন্য প্রধান দুটি লক্ষ্য নিয়ে আগাচ্ছে এই ওয়েবসাইটটিঃ

১. এর শক্তিশালী সার্চ ইঞ্জিনের সাহায্যে গানের ধরণ ভেদে সহজেই গান খুঁজে পাবে সবাই। সঙ্গীতপ্রেমীরা তাদের পছন্দের গান নিয়ে গবেষণা করতে পারেবন, এবং নতুন শিল্পীকে খুঁজে পাবেন। পর্যাপ্ত পরিমাণ ইন্টারনেট সংযোগের সাহায্যে বিনামূল্যে গান শুনতে পারবেন। গানের কোয়ালিটি সিডি এবং এফ এম রেডিওর গানের কোয়ালিটির সমতূল্য।

২. যেকোনো একটি গান এবং ইচ্ছে করলে পুরো সেই গানের পুরো অ্যালবামটিই কেনা সম্ভব এই ওয়েবসাইট থেকে। গান কেনার মাধ্যমে সঙ্গীতপ্রেমীরা তাদের ব্যক্তিগত ডিভাইসে হাইকোয়ালিটির গান ডাউনলোডের সুযোগ পাবেন এবং এতে করে ইন্টারনেট ছাড়াও তারা মোবাইলে, আইপডে অফলাইনে গান শুনতে পাবেন।

গান বিক্রয় থেকে অর্জিত অর্থ কপিরাইট ধারকদের সাথে ভাগ করে নেয়া হবে।

গানের মূল্যের উপর নির্ভর করবে সঙ্গীত প্রেমী ব্যক্তিটি কি গানটিই কিনবেন নাকি অ্যালবামও কিনবেন। বিভিন্ন গানের ক্রয়মূল্য সম্পর্কে বিস্তারিত বর্ণনা ওয়েবসাইটে দেয়া আছে। গান কেনার জন্য ভোক্তা তাদের পছন্দমত অর্থ বিনিময় মাধ্যম বেছে নিতে পারবেন। তারা স্ক্র্যাচ কার্ডের মাধ্যমে গান কিনতে পারবেন, বিশেষ করে যারা ঢাকায় থাকেন। স্ক্র্যাচ কার্ডে ১৪ ডিজিটের কার্ড থাকবে যা ডুগডুগির ওয়েবসাইটে তাদের একাউন্টে প্রবেশ করাবেন। এছাড়াও বর্তমানে বহুল প্রচলিত বিকাশ মাধ্যমটিও ওয়েবসাইটে ব্যবহার করা যাবে।

গান কিনতে অর্থ বিনিময়ের জন্য ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ড ব্যবহার করাও সম্ভব হবে। এরফলে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে ভিসা কার্ড, মাস্টার কার্ড আরও অন্যান্য সার্ভিসের মাধ্যমে গান কেনা যাবে।

ডুগডুগির উদ্বোধন উপলক্ষ্যে আগামী ৮ নভেম্বর ২০১৩, বাংলাদেশের আণ্ডারগ্রাউন্ড সঙ্গীত শিল্পীদের নিয়ে একটি গানের কনসার্ট আয়োজন করেছে বাংলাদেশ রাশিয়ান কালচার সেন্টারে। কনসার্টে যেতে ফেসবুক ইভেন্টে আপডেট দিয়ে রাখুন। ডুগডুগির অফিসিয়াল ফ্যান পেইজে লাইক দিয়ে সবসময় ডুগডুগির কার্যক্রম সম্পর্কে আপডেট থাকুন।

দেখুন: DugDugi.com.bd

Advertisements
Loading...