মাটির নিচে অবিশ্বাস্য অতি বিশাল পিঁপড়ার কলোনি আবিষ্কার! [ছবি ও ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ ব্রাজিলে বিজ্ঞানীরা মাটির নিচে বিশাল এক পিঁপড়েদের কলোনি খুঁজে পেয়েছেন যা এতো বিশাল যে এটি অনেকটা মাটির নিচে এই প্রাণীদের আলাদা একটা নগরী। ছবি এবং ভিডিও দেখলে অবাক না হয়ে পারা যায়না কিভাবে এই প্রাণী মাটির এতো নিচে গিয়ে এরকম বিশাল স্থাপনা তৈরি করেছে।


Giant-Ant-Colony-Built-Underground


সংক্ষেপেঃ

  • পিঁপড়েদের এই কলোনি ব্রাজিলে আবিষ্কৃত হয়েছে।
  • এর আয়তন ৫০০ বর্গ ফুট।
  • মটির প্রায় ২৫ ফুট নিচে এই কলোনির অবস্থান।
  •  এটি একটি অব্যবহৃত কলোনি, সকল পিঁপড়ে কোন এক অজানা কারণে মারা গেছে।

বিস্তারিতঃ পিঁপড়েদের এই বিশাল কলোনি প্রথম গবেষকরা খুঁজে পান গত বছরের শেষের দিকে ব্রাজিলে। সেখানে পরবর্তীতে তারা সিদ্ধান্ত নেন এটি সম্পূর্ণ খুঁড়ে দেখা হবে প্রকৃত স্থাপনা কত বিশাল এবং কিভাবে এটি তৈরি হয়েছে। এর পর গবেষকরা ধীরে ধীরে খুঁড়তে থাকেন এবং আবিষ্কার করতে থাকেন অবাক করা কিছু দৃশ্য। পিঁপড়েদের এই কলোনি এতোটাই বিশাল যে সম্পূর্ণ কলোনি আয়তনে ৫০০ বর্গ ফুট এবং এটি তৈরি করা হয়েছে মাটির প্রায় ২৫ ফুট গভীরে!

Ant-Colony-Excavated

গবেষকরা মাটি খুঁড়ে দেখতে পান কি নিখুঁত দক্ষতায় এবং স্থাপত্য শৈলী দিয়ে এসব পিঁপড়ে ধীরে ধীরে এই কলোনি গড়ে তুলেছে। গবেষকরা একে পিঁপড়েদের চীনের মহা প্রাচীর হিসেবে অভিহিত করেছেন।

গবেষকরা দেখতে পান এই কলোনিতে রয়েছে পিঁপড়েদের জন্য হাইওয়ে, আলাদা আলাদা চেম্বার, খালি যায়গা ইত্যাদি।

Giant-Ant-Colony-Underground

সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে কলোনির এসব পিঁপড়েদের মাঝে অন্য সাধারণ পিঁপড়েদের থেকেও অনেক বেশি চেইন অব কমান্ড দেখতে পাওয়া গেছে। এখানে প্রথম একটি রানী পিঁপড়ে অন্য একটি পুরুষ রাজা পিঁপড়া থেকে প্রায় ৩০০ মিলিয়ন sperm নিয়ে এই কলোনি শুরু করে, পরে ধীরে ধীরে এখানে পিঁপড়ের সংখ্যা বাড়তেই থাকে। তিন শ্রেণীর পিঁপড়ে এখানে বসবাস করে, প্রথম স্থরে কর্মী পিঁপড়ে যাদের প্রধান কাজ হচ্ছে কলোনির বর্ধিত কাজ সম্পাদন রানীর পরিচর্যা, বাইরে থেকে খাবার সংগ্রহ করে নিয়ে আসা। আরেক শ্রেণী হচ্ছে এরা শিশু পিঁপড়ে সমূহের যত্ন করে। অপেক্ষাকৃত বড় পিঁপড়েরা সাধারণত সৈনিক হিসেবে কাজ করে এরা বাইরের শত্রুর আক্রম থেকে কলোনিকে নিরাপদ রাখা। কলোনির সকল কাজ সম্পাদিত হয় বিশাল আঁকারের রানী পিঁপড়ের নির্দেশ অনুযায়ী।

ভিডিও’তে আবিষ্কৃত বিশাল আকারের কলোনিটি দেখুনঃ

কিন্তু দুঃখের বিষয় হচ্ছে এই কলোনি এখন একটি পরিতেক্ত কলোনি কারণ এখানকার সকল পিঁপড়ে কোন না কোন কারণে মারা গেছে। গবেষকরা জানিয়েছেন এটি হচ্ছে এ যাবৎকালে আবিষ্কৃত পৃথিবীর সবচেয়ে বিশাল পিঁপড়াদের কলোনি। গবেষকরা এই কলোনির পিঁপড়েদের মারা যাওয়ার কারণ আবিষ্কারের চেষ্টা করছেন।

সূত্রঃ দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...