মানুষের মস্তিষ্কের মত কাজ করবে নতুন মেমোরি কার্ড

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এবার বিজ্ঞানীরা দাবি করছেন তারা এমন এক ধরণের স্মৃতি ধারণ করে রাখার ডিভাইস আবিষ্কার করেছেন যা কিনা অতি সূক্ষ্ম এবং এর কাজ হবে অনেকটা মানব মস্তিষ্কের মত। দীর্ঘদিন ধরে নানান গবেষণার পর এমন টা সম্ভব হয়েছে।


119263058_ed1af5303e_oweb_result

সাধারণত ডাটা কিংবা তথ্য সংরক্ষণ করে রাখার ক্ষেত্রে দুই ধরণের মেমোরি কাজ করে উদ্বায়ী এবং অ উদ্বায়ী ইংলিশে এদের বলা হয় volatile and non-volatile, non-volatile মেমোরি এমন এক ধরণের মেমোরি যা কিনা সব ক্ষেত্রেই কাজ করতে সক্ষম এমন কি যখন এতে কোন চার্জ কিংবা পাওয়ার দেয়া হয়না তখন ও। বিজ্ঞানীরা এতোদিন ধরে এই non-volatile মেমোরিকে আরো ছোট এবং সূক্ষ্ম ভাবে তৈরি করতে চেয়েছেন যাতে করে এতে অনেক বেশি স্মৃতি ধরে রাখা যায়।

RMIT Functional Materials and Microsystems Research Group এর নির্দেশনায় এবং অধীনে এবার সেই চেষ্টাই সফল হয়েছে। RMIT এর টিম লিডার Sharath Sriram বলেন, ” আমরা অনেক দিন ধরে মানুষের মস্তিষ্কের মত কাজ করতে পারবে এমন এক ধরণের মেমোরি তৈরির চেষ্টা করছি। অবশেষে আমরা তার খুব কাছা কাছি পৌঁছে গেছি, আমাদের উদ্ভাবিত এই সূক্ষ্ম যন্ত্রে স্মৃতি সহজেই ফ্ল্যাশ হবে এবং আবার প্রয়জনে ফিরিরে আনা সম্ভব হবে। আর এতে আমরা ব্যবহার করেছি সূক্ষ্ম এক ধরণের ফিল্ম।”



তিনি আরো বলেন, আমাদের তৈরি এই ক্ষুদ্র কিন্তু শক্তিশালী মেমোরি কম্পিউটার কিংবা অন্যান্য ডিভাইসে ব্যবহার করা সম্ভব হবে, এতে এক সাথে অনেক বেশি তথ্য রাখা যাবে এবং যা প্রয়োজনের সময় খুব দ্রুত ব্যবহারও করা যাবে।

সূত্র- দি টেকজার্নাল, সাইন্সএলারট

আপনি এটাও পছন্দ করতে পারেন

মন্তব্য

Loading...