The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

[টিউটোরিয়াল] মজিলা ফায়ারফক্স ব্রাউজারকে সাজিয়ে তুলুন নিজের মতো করে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমাদের দেশে ডেস্কটপ এবং ল্যাপটপের জনপ্রিয় দুটি ব্রাউজার হলো গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্স। আজ আমরা দি ঢাকা টাইমসের পাঠকদের জন্য মজিলা ফায়ারফক্সের কিছু ফিচার তুলে ধরবো যা আপনার ব্রাউজারকে করবে আরো বেশি সুন্দর এবং দ্রুত গতিসম্পন্ন। তবে চলুন জেনে নেওয়া যাক মজিলা ফায়ারফক্স ব্রাউজারের নানা দিক যা আপনাকে সমৃদ্ধ করবে।


Screenshot_1

১। নিউট্যাব পেজঃ

ফায়ারফক্সের নিউট্যাব পেজে সাধারণত ডিফল্ট একটি পেজ দেওয়া থাকে। কিন্তু আপনি চাইলে এই নিউট্যাব পেজ পরিবর্তন করতে পারবেন। এই জন্য আপনি ফায়ারফক্সের অ্যাড্রেসবারে লিখুন about:config এরপর একটি সিকিউরিটি পেজ আসবে এটিকে ok করে চলে যান কনফিগারেশন পেজে। এখানে browser.newtab.url অপশনটিতে ডাবল ক্লিক করে আপনার কাঙ্ক্ষিত পেজের অ্যাড্রেসটি পেস্ট করে দিন। এরপর থেকে নিউট্যাব পেজে ক্লিক করলে আপনার কাঙ্ক্ষিত পেজটি ওপেন হবে।

২। ব্রাউজার ট্যাব প্রিভিউঃ

আপনার ব্রাউজারে অনেকগুলো ট্যাব একসাথে খোলা থাকলে আপনার কাঙ্ক্ষিত ট্যাবটি খুজে পাওয়া সমস্যাকর। এই ক্ষেত্রে আপনি আপনার ব্রাউজারের খোলা ট্যাবগুলোর প্রিভিউ দেখলে সহজেই খুজে পাবেন আপনার কাঙ্ক্ষিত ট্যাব। এই জন্য about:config থেকে browser.ctrlTab.previews ক্লিক করে false থাকলে True করে দিন। এরপর থেকে আপনি কীবোর্ডের ctrl+tab প্রেস করলেই দেখবেন ব্রাউজারের ট্যাবগুলোর প্রিভিউ দেখতে পাবেন।

650x393xfirefox-about-config-settings.png.pagespeed.ic.VyjT3F9Aa7.png

৩। ব্রাউজার ডিসপ্লে রঙঃ

সাধারণত ফায়ারফক্স ব্রাউজারের রঙ হয়ে থাকে হালকা সাদা রঙের। আপনি চাইলে এর ব্যাকগ্রাউন্ডের রঙের পরিবর্তন করতে পারেন। তবে এই জন্য আপনাকে ব্যবহার করতে হবে হেক্সকোড। এই জন্য about:config থেকে browser.display.background_color ডাবল ক্লিক করুন। তারপর সেখানে আপনার পছন্দের রঙের হেক্সকোডটি বসিয়ে দিন। আপনার জন্য কিছু রঙের হেক্সাকোড তুলে ধরা হলো।

0138-03_hex_rgb_hsl.png

ফায়ারফক্সের এই about:config থেকে আপনার ব্রাউজারকে সাজিয়ে নিতে পারবেন আপনার ইচ্ছে মতো। এতে ব্রাউজার ব্যবহারটিও আপনার জন্য হবে বেশ সহজ। এবার চলুন জেনে নেওয়া যাক ফায়ারফক্সের বেশ প্রয়োজনীয় কীবোর্ড শর্টকাট:-

১। ব্রাউজিং হিস্ট্রি দেখতে প্রেস করুন- ctrl+H
২। বুকমার্ক অ্যাড করতে চাইলে- ctrl+D
৩। নির্দিস্ট পেজটি প্রিন্ট করতে চাইলে- ctrl+P
৪। নির্দিস্ট পেজটি রিলোড করতে চাইলে- ctrl+R
৫। নির্দিস্ট পেজটি সেভ করতে চাইলে- ctrl+S
৬। সরাসরি হোমপেজে যেতে চাইলে- Alt+Home
৭। আগের পেজটিতে যেতে চাইলে- Backspace

Loading...