শচিন টেন্ডুলকার: এবার স্থান পেতে যাচ্ছেন পাঠ্য বইয়ে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ জনপ্রিয়তা এমন একটি জিনিস যা মানুষকে নিয়ে যায় সর্বোচ্চ শিখরে। ঠিক তেমনটিই ঘটেছে সদ্য বিদায়ী ক্রিকেটার শচিন টেন্ডুলকারের ক্ষেত্রে। তিনি স্থান পেতে যাচ্ছেন ভারতের একটি প্রাদেশিক পাঠ্য বইয়ে।

Sachin Tendulkar

বিশ্বের লক্ষ-কোটি ভক্তকে কাঁদিয়ে ক্রিকেট দুনিয়া থেকে বিদায় নেওয়া শচিন টেন্ডুলকারকে নিয়ে আলোচনার শেষ হবে না যেনো কোনদিন। ক্রিকেট বিশ্ব থেকে বিদায় নেওয়ার সঙ্গে সঙ্গেই তাঁকে ভারতের সর্বোচ্চ খেতাব ‘ভারত রত্ম’ খেতাবে ভূষিত হতে যাচ্ছেন। এবার ভারতের মহারাষ্ট্র প্রাদেশিক শিক্ষা বোর্ড পাঠ্য বইয়ে শচিন টেন্ডুলকারের বিষয়ে একটি অধ্যায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। শচিন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার এক দিন পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদ মাধ্যম বলেছে, মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী রাজেন্দ্র দারদা বলেছেন, ‘শচিন একজন পথিকৃৎ। ভারতের প্রতি বিশ্ববাসীর মনোযোগ আকর্ষণে সহায়তা করেছেন শচিন। তার সম্পর্কে ভবিষ্যৎ প্রজন্মের জানা প্রয়োজন রয়েছে। তিনি বলেন, আমরা একটি সভা করে তার বিষয়ে খুব শিগগিরই পাঠ্য বইয়ে একটি অধ্যায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছি।’ মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী আরও জানান, কর্মকর্তারা বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন এবং অতিরিক্ত একটি বিশেষ অধ্যায় হিসেবে অন্তর্ভুক্ত করা হবে। তবে কোন শ্রেণী এবং কোন বিষয়ে অন্তর্ভুক্ত করা হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। দারদা বলেন, তিনি বলেন, ‘বিষয়টি পরিষ্কার করতে আমরা আরো বৈঠক করবো।’

Advertisements
Loading...