লেবাননের ইরানী দূতাবাস লক্ষ্য করে ভয়ংকর বোমা হামলা নিহত ২২!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ লেবাননের রাজধানী বৈরুতে অবস্থিত ইরানী দূতাবাস লক্ষ্য করে ইসলামী সংঘঠনের দুটি আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা ২২ ছাড়িয়ে গেছে।


_71198795_suabj29t

সংক্ষেপেঃ

  • আহত ১ শতাধিক নিহতের সংখ্যা ২২।
  • ‘আবদুল্লাহ আজ্জাম ব্রিগেডস’ নামের ইসলামী জঙ্গি সংঘঠন হামলার দায় স্বীকার করে নিয়েছে।
  • সিরিয়ার যুদ্ধে আসাদ সরকারকে সমর্থন দেয়ায় ইরানের দূতাবাসে এই হামলা করা হয়েছে।
  • হামলায় ইরান দূতাবাসের এক কর্মকর্তা নিহত হয়েছেন।

_71198805_beirut_emb_bomb_624

বিস্তারিতঃ ‘আবদুল্লাহ আজ্জাম ব্রিগেডস’ নামে পরিচিত লেবানন ভিত্তিক আল-কায়েদা সংশ্লিষ্ট একটি গ্রুপ হামলার দায় স্বীকার করেছে। উল্লেখ্য সিরিয়ায় আসাদ সরকারের পক্ষে লড়ে আসছে জঙ্গি সংঘঠন হিজবুল্লাহ অপর দিকে হিজবুল্লাহকে সকল সহায়তা দিয়ে আসছে ইরান ফলে ইরান সরকারের উপর সিরিয়ার বিভিন্ন জঙ্গি সংঘঠনের অনাস্থা রয়েছে। ‘আবদুল্লাহ আজ্জাম ব্রিগেডস’ তাদের এক সূত্রে জানিয়েছে ইরানের হিজবুল্লাহকে সাহায্যের প্রতিবাদে এই হামলা করা হয়েছে।

এখন পর্যন্ত প্রাপ্ত খবরে জানা গেছে নিহতদের মাঝে লেবাননে নিযুক্ত ইরানি কালচারাল কাউন্সেলর ইব্রাহিম আনসারি রয়েছেন। একই সাথে মৃতের সংখ্যা আরও অনেক বাড়তে পারে বলেও জানা গেছে।

বিস্ফোরণের তীব্রতা এতই ব্যপক ছিল যে ঘটনা স্থলের আসে পাশের প্রায় ৬ টি ভবন বিস্ফোরণে কেপে উঠে। দূতাবাসের বাইরে থাকা সিসিটিভি ক্যামেরায় দেখা যায় বিস্ফোরণের আগে লবিতে থাকা একটি গাড়ি থেকে দ্রুত এক ব্যক্তি দৌরে গিয়ে শরীরে থাকা বোমার বিস্ফোরণ ঘটান। এর কিছুক্ষণ পরেই আরেকটি বোমার বিস্ফোরণ ঘটে এটি অবশ্য গাড়ি বোমা ছিল তবে দুই বোমার তীব্রতা অনেক বেশি ছিল ফলে ক্ষয় ক্ষতির পরিমাণ এতো বেশি হয়েছে।
_71198794_iz6zrwcu

লেবাননের স্থানীয় টিভি চ্যানেল জানিয়েছেন ঘটনায় প্রায় ১০০ জনের মত আহত হয়েছে। এছাড়া ঘটনা স্থানে এদিক সেদিক বিভিন্ন মৃত দেখ এবং মানব শরীরের বিচ্ছিন্ন অঙ্গ ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। বিভিন্ন স্থানীয় মিডিয়ায় প্রকাশিত ছবিতে দেখা যায় ঘটনা স্থানে থাকা গাড়ি দুমড়ে মুচড়ে পড়ে আছে। ঘটনা স্থান দেখতে অনেকটা মৃত্যু পুরীর মতোই মনে হচ্ছে।

ঘটনা সম্পর্কে ইজরাইল তাদের কিছুই করার নেই বলে জানিয়ে দিয়েছে এবং তারা সম্পূর্ণ বিষয়টি পর্যবেক্ষণ করছে বলেও জানিয়েছে।

লেবাননের প্রতিবেশী দেশ সিরিয়াতে চলা গৃহ যুদ্ধে সে দেশের প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষ হয়ে লড়াই করছে ইরানের মদদের হিজবুল্লাহ নামের জঙ্গি সংঘঠন এই সংঘঠনকে ইরান নানান সাহায্য দিচ্ছে ফলে সিরিয়ার সুন্নি জঙ্গি সংঘঠন আবদুল্লাহ আজ্জাম ব্রিগেডস ইরানের উপর এই কঠিন প্রতিশোধ নিলো!

সূত্রঃ বিবিসি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...