The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুকে দুর্বলতাঃ ব্যবহারকারীর লুকানো বন্ধু তালিকা দেখা যায়!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ ফেসবুক হচ্ছে বর্তমান বিশ্বের শক্তিশালী এবং নিরাপদ ওয়েব সাইট সমূহের একটি কিন্তু সম্প্রতি ফেসবুকে নতুন দুর্বলতা প্রকাশ পেয়েছে, হ্যাকার চাইলে কোন ব্যবহারকারীর লুকানো বন্ধু তালিকা দেখতে পারবে।


hmm

ফেসবুকে সাধারণত বন্ধু তালিকা পাবলিকলি দৃশ্যমান থাকে কিন্তু কোন ব্যবহারকারী যদি চান তাঁর বন্ধু তালিকার দৃশ্যমানতা কেবল বন্ধু কিংবা পাবলিক অথবা অনলি মি অর্থাৎ প্রাইভেট করে রাখতে পারবেন। তবে যদি কোন বন্ধু তালিকা পাবলিক করা না থাকে অর্থাৎ প্রাইভেট থাকে তারপর ও সদ্য প্রকাশিত ফেসবুক নিরাপত্তা দুর্বলতার মাধ্যমে কেও তা দেখে নিতে পারবে!

ফেসবুকের এই নতুন নিরাপত্তা ত্রুটিটি খুঁজে পেয়েছেন Irene Abezgauz নামের একজন গবেষক যিনি Quotium Seeker Research Center এর হয়ে কাজ করেন। তিনি জানিয়েছেন ফেসবুকের এই ত্রুটি মূলত ‘People You May Know‘ সুবিধার মাধ্যমে খুঁজে পাওয়া গেছে। ‘People You May Know‘ এই অপশনে আপনাকে ফেসবুক নতুন বন্ধু খুঁজে পেতে সাহায্য করে। এখানে ফেসবুক যে সব আপনার সম্ভাব্য বন্ধু হতে পারে এমন ব্যবহারকারীর তালিকা দেয় তা মূলত আপনার লিস্টে থাকা বন্ধুদের মিউচুয়াল বন্ধুদেরই দেখায়।

Screenshot_8

Irene Abezgauz জানিয়েছেন এই হ্যাক প্রক্রিয়া অত্যন্ত সহজ, এমন কি যদি কেও হ্যাকিং নাও জানেন তবে তিনি জেনে নিতে পারবেন যে কারোর বন্ধু তালিকায় কে কে আছে! এর জন্য প্রয়োজন হবে একটি ফেইক আইডি এবং সেখান থেকে টার্গেট আইডিতে বন্ধু হওয়ার রিকোয়েস্ট পাঠাতে হবে এবং এক্ষেত্রে যদি তাঁর রিকোয়েস্ট গ্রহণ করা নাও হয় তাও তিনি টার্গেট আইডির বন্ধু তালিকা ‘People You May Know‘ তে দেখতে পাবেন।

Screenshot_10

এদিকে ফেসবুক বিষয়টি নাকচ করে দিয়েছেন, কিন্তু এটি প্রথম কোন ঘটনা না। এর আগে মোহাম্মদ আহমেদ নামের একজন হ্যাকার ঠিক এমন আরেকটি ফেসবুক নিরাপত্তা দুর্বলতার বিষয়ে ফেসবুককে জানালেও ফেসবুক তা অগ্রাহ্য করে।

সূত্রঃ দি টেকজার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...