The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মহাকাশে বাড়ছে রকেট কিংবা স্যাটেলাইটের আবর্জনা ঘটতে পারে ভয়ংকর সংঘর্ষ! [গবেষণা]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পৃথিবীর আকাশ সীমার বাইরে মহাকাশে পৃথিবীকে কেন্দ্র করে নিজ নিজ অক্ষরেখা পরিভ্রমন করছে বিভিন্ন কাজে উৎক্ষেপণ করা অসংখ্য স্যাটেলাইট। দিন দিন এসব স্যাটেলাইটের সংখ্যা বাড়ছেই, একই সাথে বাড়ছে এসব স্যাটেলাইটের অকেজো কিংবা নষ্ট হয়ে যাওয়া অংশ একই সাথে রয়েছে মহাজাগতিক আবর্জনা ফলে সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে অসংখ্য স্যাটেলাইটের কক্ষপথ এবং মহাকাশে থাকা বিভিন্ন গ্রহাণুর মাঝে ভয়ংকর সংঘর্ষ ঘটতে পারে যেকোনো সময়ে।


Disused-Rockets-And-Abandoned-Satellites-Orbiting-Earth

Michael Najja যিনি একজন জার্মান ফটোগ্রাফার তিনি তৈরি করেছেন এমন এক ছবি যেখানে দেখা যাচ্ছে পৃথিবীকে কেন্দ্র করে ঘুরতে থাকা অসংখ্য স্যাটেলাইট এবং সেরকম জিনিস একই সাথে সেখানে আরও রয়েছে অসংখ্য গ্রহাণু এবং পরিত্যক্ত মহাকাশ যান ও স্যাটেলাইটের টুকরো যারা একই সাথে নিজ নিজ অবস্থানে পৃথিবীকে প্রদক্ষিণ করছে, এসব মহাকাশের আবর্জনা এবং স্যাটেলাইটের গতি প্রায় ২২ হাজার মাইল প্রতি ঘন্টায় যা নিঃসন্দেহে এক ভয়ংকর গতি, এই গতিতে মহাকাশে এসব যদি ভুল ক্রমে একে অপরের কক্ষপথে এসে যায় এবং সংঘর্ষে জড়িয়ে যায় তবে তা হবে ভয়াবহ অবস্থা!

বিভিন্ন জরিপে দেখা গেছে মহাকাশে এখন স্যাটেলাইট এবং রকেট জাতীয় জিনিস রয়েছে প্রায় ২২,০০০ টি একই সাথে সেখানে আরও প্রায় ৩৭ লক্ষ পিস পরিত্যক্ত মহাকাশ যান ও স্যাটেলাইটের টুকরো রয়েছে। নাসা ইতোমধ্যে জানিয়েছে মহাকাশে অসংখ্য স্যাটেলাইট এবং গ্রহাণু জাতীয় জিনিসে কোন ক্রমে যদি সংঘর্ষ হয় এবং তা পৃথিবীর ভূখণ্ডে ভেঙ্গে পড়ে তবে এতে ব্যপক আকারের বিপর্যয় নেমে আসতে পারে পৃথিবীর যেকোনো অংশে! সম্প্রতি এরকমই একটি ঘটনা ঘটেছে রাশিয়ার Briz-M স্যাটেলাইটের ক্ষেত্রে, এই যান আকাশে উড্ডয়নের কিছু সময়ের মাঝে পৃথিবীর আকাশ সীমা অতিক্রম করতেই কক্ষপথে অবস্থান নেয়ার সময় মহাজাগতিক বস্তুর সাথে ভয়ংকর এক সংঘর্ষে দক্ষিণ অস্ট্রেলিয়া বুকে আছড়ে পড়ে। তবে সেবার কোন প্রানহানি হয়নি।

বর্তমানে দিন দিন যেভাবে মহাকাশে মহাকাশ যান এবং মহাজাগতিক আবর্জনা বেড়েই চলছে সে হিসেবে বিপদ যেকোনো সময়ে ঘটতে পারে, এখনই সাবধান না হলে সে ভয়ংকর বিপদে পৃথিবীর বুকে নেমে আসতে পারে চরম বিপর্যয়ের।

সূত্রঃ দি টেক জার্নাল।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...