The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাকিস্তানি হাইকমিশনারকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে জরুরী তলব!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার মিয়া আফরাসিয়াব মেহেদী হাশমি কুরেশিকে মঙ্গলবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে জরুরী তলব করা হয়েছে এবং তাঁকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কঠিন এবং কড়া ভাষায় জানানো হয়েছে পাকিস্তানে বাংলাদেশের বিচার বিভাগীয় বিষয় নিয়ে সংসদের বিল পাশ করা এবং তা নিয়ে বিবৃতি দেয়া অত্যন্ত দুঃখ জনক।


Bangladesh-Pakistan

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এক বিবৃতিতে বলেছেন, আমরা ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনারকে ডেকে পাঠিয়েছি এবং তাঁকে জানিয়ে দিয়েছি যুদ্ধঅপরাধী কাদের মোল্লার বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতি ও পাকিস্তান জাতীয় পরিষদে আনা নিন্দা প্রস্তাব অত্যন্ত দুঃখজনক যা বাংলাদেশ ভালো চোখে দেখছেনা।

এর আগে বিকেল ৫ টার দিকে পাকিস্তানের হাইকমিশনার মিয়া আফরাসিয়াব মেহেদী হাশমি কুরেশি পররাষ্ট্র মন্ত্রণালয়ের দফতরে যান, সেখানে তার সাথে পররাষ্ট্রসচিব দ্বিপক্ষীয় (৯) মুস্তাফা কামালের সঙ্গে তাঁর বৈঠক হয়।

গত শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে যুদ্ধ অপরাধী কাদের মোল্লার রায় কার্যকরের বিরুদ্ধে নিজেদের দুঃখ প্রকাশ করা হয় এবং বাংলাদেশের সমালোচনা করা হয়।

সোমবার পাকিস্তানের জাতীয় পরিষদে বাংলাদেশের যুদ্ধঅপরাধী কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর করা নিয়ে একটি প্রস্তাব পাস করা হয় যা সে দেশের জামাত নেতা শের আকবর খান দরা উত্থাপিত হয়। এই প্রস্তাবে পাকিস্তানের মুসলিমলিগ, তেহেরিখে ইনসাফ সহ কয়কটি দলের সংসদ সদস্যরা সমর্থন দেয়। যদিও পাকিস্তানের পিপলস পার্টি (পিপিপি) এই প্রস্তাবের বিরোধিতা করে, তারা বলে অন্য দেশের বিচারিক বিষয় নিয়ে আমরা আলোচনা করা এবং বিল পাশ করা মানে সেই দেশের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা যা পাকিস্তানের কখনোই উচিৎ হবেনা।

উল্লেখ্য কাদের মোল্লা এবং জামাতের অন্যান্য নেতার ১৯৭১ সালে পাকিস্তানের সাথে এক যোগে করা অপরাধ নিয়েই আন্তর্জাতিক যুদ্ধ অপরাধ এবং মানবতা বিরোধী অপরাধ ট্রাইব্যুনালে বিচার হচ্ছে। যুদ্ধ অপরাধী কাদের মোল্লার রায় কার্যকর নিয়ে পাকিস্তানের রাজনীতিবিদরা বিভিন্ন মন্তব্য করছেন, এর মাঝে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রী বলেন কাদের মোল্লার রায় কার্যকর করে বাংলাদেশীরা পাকিস্তানের পুরোনো ঘায়ে আঘাত দিল এবং ইমরান খান বলেন, কাদের মোল্লা নির্দোশ, যে অভিযোগের ভিত্তিতে বাংলাদেশ তাকে মৃত্যুদণ্ড দিয়েছে সেগুলোও ভুয়া।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...