The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইন্টারনেটে সিনেমা শেয়ার করার দায়ে এক সুইডিশের ৫ কোটি টাকা জরিমানা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অনেকেই ভাবেন ইন্টারনেটে নিজের ইচ্ছে মত ভিডিও, ছবি কিংবা গান শেয়ার কিংবা ডাউনলোড করা ঝামেলা ছাড়া কাজ! কিন্তু কপিরাইট আইনে এ ধরণের কাজ দণ্ডনীয়, ইন্টারনেটে পাইরেটেড সিনেমা শেয়ার করার দায়ে এক সুইডিশের ৫ কোটি টাকা জরিমানা করা হয়েছে!


Website-Banned-800x644

সুইডেনের একটি ফাইল শেয়ারিং সাইটের নাম Swebits যেখানে এক ব্যক্তি নিজের ইচ্ছে মত বিভিন্ন সিনেমা আপলোড করেন, তার আপলোড করা সিনেমা সমূহের মাঝে একটি সিনেমার নাম “Beck, Levande begravd” যেটি মুক্তির পর পরই Swebits সাইটে পাওয়া যায় এবং সেখান থেকে নিয়েই দর্শকরা ছবিটি দেখে ফেলে এতে করে,“Beck, Levande begravd” চরম ভাবে বাণিজ্যিক ক্ষতির সম্মুখীন হয়। “Beck, Levande begravd” এর প্রযোজনা প্রতিষ্ঠান Nordisk Film প্রায় 5.5 million অর্থ ক্ষতির সম্মুখীন হন। ফলে তাঁরা তাদের এই বিপুল পরিমাণ ক্ষতির দায়ে মামলা করেন এবং পরবর্তীতে পুলিশ তদন্তে দেখেন Swebits এ “Beck, Levande begravd” এর শেয়ারিং করার ফলেই এই ক্ষতির সম্মুখীন হওয়া।

সুইডিস পুলিশ ইতোমধ্যে Swebits এর এক্সেস বন্ধ করে দিয়েছে সে দেশে। আদালত ইন্টারনেটে সিনেমা শেয়ারের জন্য ঐ ব্যক্তির অপরাধ প্রমানের দায়ে তাঁকে ৫ কোটি টাকা জরিমানা করেন এবং ১৬০ দিনের বাধ্যতামূলক সামাজিক সেবামূলক কাজ করার সাজা প্রদান করেন।

অতএব উল্লেখিত ঘটনা থেকেই দেখা যাচ্ছে কপিরাইট আইন ভঙ্গ করলে কি পরিমাণ সাজা হতে পারে।

সূত্রঃ দি টেক জার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...