The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দেবযানীকে বহিষ্কার যুক্তরাষ্ট্রের: পাল্টা ব্যবস্থা নিয়েছে ভারতও!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বহুর আলোচিত ভিসা জালিয়াতির অভিযোগে দেবযানী খোবড়াগাড়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যবস্থাগ্রহণের কয়েক ঘন্টার মধ্যেই ভারতও পাল্টা ব্যবস্থা নিয়েছে বলে সংবাদ মাধ্যম জানিয়েছে। যুক্তরাষ্ট্রের কূটনীতিককে ভারত ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।


Devyani-india

এর পাল্টা ব্যবস্থা হিসেবে ভারতও শুক্রবার দেশটিতে অবস্থিত যুক্তরাষ্ট্রের কূটনীতিককে বহিষ্কার করে দেশ ত্যাগের নির্দেশ দিয়েছে বলে সংবাদ মাধ্যম জানিয়েছে। এ পাল্টাপাল্টি ঘটনার মাধ্যমে যুক্তরাষ্ট্রের সাথে ভারতের কূটনীতিক সম্পর্কের তিক্ততা বাড়লো বলে মনে করা হচ্ছে। টাইমস অব ইন্ডিয়ার বরাত দিয়ে এ খবর দিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম। ভারত মনে করে, মার্কিন দূতাবাসের ওই কূটনীতিক দেবযানীর বিরুদ্ধে ভিসার আবেদনে ভুল তথ্য দেয়া এবং পরবর্তী পর্যায়ে আমেরিকার একতরফা সিদ্ধান্তের পেছনে সক্রিয় ছিলেন।

ইতিমধ্যেই দিল্লিতে ফিরে এসেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বহুল আলোচিত ভারতীয় কুটনীতিক দেবযানী খোবরাগাড়ে। গতকাল শুক্রবার ভারতের স্থানীয় সময় রাত সাড়ে ১০টায় তিনি দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি। বিমানবন্দরে দেবযানীর বাবা উত্তম খোবরাগাড়ে বলেন, আমার মেয়ে দেশে ফিরেছে এতে আমরা খুশি হয়েছি। জানা যায়, বিমানবন্দর থেকে দেবযানী সরাসরি দিল্লিস্থ তাঁর সরকারি বাসভবনে চলে যান।

ভারত সরকারের একটি সূত্র দাবি করছে, বহিষ্কৃত কূটনীতিক দেবযানী খোবড়াগাড়ে ভিসা জালিয়াতির মামলা এবং যুক্তরাষ্ট্রের বৈরি আচরনের সাথে তার সম্পৃক্ততা রয়েছে।

জানা যায়, ভিসা জালিয়াতি ও ভুল তথ্য দেয়ার অভিযোগে ভারতীয় কূটনীতিক দেবযানী খোবড়াগাড়ের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড জুরি। কিন্তু কূটনীতিক মর্যাদা বিবেচনায় বিচার প্রক্রিয়া থেকে অব্যাহতি পাচ্ছেন ৩৯ বছর বয়সী এই কূটনীতিক দেবযানী।

Devyani-In

ইতিপূর্বে ভারত সরকার দেবযানীর মামলা প্রত্যাহার করে নেয়ার দাবি জানালেও যুক্তরাষ্ট্র এ ব্যাপারে কোনো ছাড় দিতে রাজি হয়নি। বরং দেবযানী অভিযোগ গঠনের সময় পেছানোর যে আবেদন করেছিলেন তাও খারিজ করে দেয় যুক্তরাষ্ট্রের আদালত।

উল্লেখ্য, গৃহকর্মীর ভিসা আবেদনে মজুরি নিয়ে মিথ্যা তথ্য দেয়া এবং তাকে চুক্তি অনুযায়ী পারিশ্রমিক না দিয়ে বেশি কাজ করানোর অভিযোগে গত ১২ ডিসেম্বর নিউইয়র্কে প্রবেশের সময় ভারতীয় কনস্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাড়েকে গ্রেফতার করে পুলিশ। একজন কূটনীতিক হওয়া সত্বেও প্রকাশ্যে তাকে হাতকড়া পরিয়ে নিয়ে যাওয়া হয় এবং বিবস্ত্র করে দেহ তল্লাশি চালায় নিরাপত্তা কর্মীরা। এমনকি দেবযানীকে মাদক কারবারি ও যৌনকর্মীদের সঙ্গে এক সেলে রাখার খবর প্রকাশিত হওয়ার পর উত্তপ্ত হয়ে ওঠে দুই দেশের সম্পর্ক। কড়াভাবে এর প্রতিবাদ জানায় ভারত।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...