The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

২০১৪ শিক্ষাবর্ষের প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর বই সমূহ ফ্রি ডাউনলোড করুন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাংলাদেশের ২০১৪ শিক্ষাবর্ষের প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর বই সমূহ অনলাইন থেকে ডাউনলোড করে নেয়ার সরাসরি লিংক নিয়ে দি ঢাকা টাইমসের আজকের প্রতিবেদন।


20130910522eef492902f_Fotor

সম্প্রতি ২০১৪ শিক্ষাবর্ষের নতুন বই বিতরণ করা শেষ করেছে বাংলাদেশ সরকার। তবে এসকল বই আপনি চাইলে অনলাইন থেকেই ডাউনলোড করে নিতে পারবেন। অনেকের সরকারী ভাবে বই পেলেও তা নানান কারণে হারিয়ে যাওয়া সহ ছিঁড়ে যেতে পারে, ফলে পরবর্তীতে বাইরের লাইব্রেরী থেকে চড়া দামে এসব বই কিনে নিতে হয়। এছাড়াও বিদেশে বাংলাদেশের অনেক ছাত্র ছাত্রী রয়েছে যারা বাংলাদেশের শিক্ষাব্যবস্থার আলোকে পড়ালেখা করছেন ফলে তাদের পক্ষে দেশে এসে এসব বই কিনে নেয়া অনেক ঝামেলার কাজ হয়ে যায়।

বর্তমানে আমাদের দেশ বিভিন্ন দিক দিয়ে ডিজিটাল প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে। সরকারি বেসরকারি নানান কাজ এখন অনলাইনেই সেরে নেয়া যাচ্ছে। বর্তমান সরকারের ক্ষমতা গ্রহণের আগে নির্বাচনী ইশতেহারে প্রধান প্রতিপাদ্য বিষয় ছিল ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়। সেই ধারাবাহিকতায় এবার দেশের সকল শ্রেণীর বই সমূহ অনলাইন থেকে ডাউনলোড করে নেয়ার ব্যবস্থা সংযুক্ত হল। এতে করে ছাত্ররা অনলাইনেই নিজেদের পাঠ সেরে নিতে পারবেন।

ডিজিটাল এই প্রযুক্তির ফলে যদি কোন ছাত্র ছাত্রী কোথাও বেড়াতে যায় এবং বই সাথে করে না নেয় তাতে তার পড়াশোনার কোন প্রতিবন্ধকতা তৈরি হবেনা কারণ বাসায় যদি থাকে ইন্টারনেট সংযোগ তবে খব সহজেই অনলাইন থেকে ডাউনলোড করে নিজ নিজ শ্রেণীর বই পড়তে পারবে শিক্ষার্থীরা।

আর বেশি দিন নেই যে দিন আমাদের দেশের শিক্ষার্থীরা নিজ নিজ ল্যাপটপ থেকে সরাসরি অনলাইনেই পড়ালেখা সেরে নিতে পারবে, ইতোমধ্যে আমাদের দেশের সরকার প্রধান শিশুদের বিনামূল্যে বই বিতরণের দিন বলেছেন খুব শীগ্রই শিশুদের জন্য বই দেয়ার বদলে নেটবুক সরবরাহের ব্যবস্থা করা হবে এবং শিক্ষার্থীরা নেটবুকেই পড়াশুনা করবে।

সম্প্রতি জাতীয় শিক্ষা অধিদপ্তর জাতীয় পাঠ্য পুস্তক বোর্ড (এনসিটিবি) এর ওয়েব সাইটে প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর সব বই সরাসরি ডাউনলোড করে নেয়ার ব্যবস্থা সংযুক্ত করেছে। আপনি চাইলে প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর সকল বই সরাসরি ডাউনলোড করে নিতে পারবেন। তবে চলুন আর দেরি কেন একে একে আপনার প্রয়োজনীয় শ্রেণীর বই সমূহ ডাউনলোড করে নিন।

প্রথম শ্রেণী

দ্বিতীয় শ্রেণী

তৃতীয় শ্রেণী

চতুর্থ শ্রেণী

পঞ্চম শ্রেণী

ষষ্ঠ শ্রেণী

সপ্তম শ্রেণী

অষ্টম শ্রেণী

Loading...