The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মহিলাদের স্তন ক্যান্সারে উভয় স্তন অপসারণ বাঁচার সম্ভাবনা বাড়ায়

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ক্যান্সার একটি মারাত্মক ব্যাধি। শরীরের বহু অঙ্গে ক্যান্সার হতে পারে। ইদানীং মহিলাদের ক্ষেত্রে স্তন ক্যান্সারের প্রাদুর্ভাব বেড়েছে। সম্প্রতি এক গবেষণায় জানা যায়, মহিলাদের স্তন ক্যান্সারে একটির পরিবর্তে উভয় স্তন অপসারণ করলে বেঁচে থাকার সম্ভাবনা অনেক বৃদ্ধি পায়।

9498811

ব্রিটিশ মেডিক্যাল জার্নাল (BMJ) প্রকাশিত গবেষণা অনুযায়ী, স্তন ক্যান্সারের প্রাথমিক দিকে দুই স্তন অপসারণ করা হয়েছিল এমন ১০০ জনের মধ্যে ৮৭ জন মহিলা ২০ বছর পরে জীবিত আছে। বর্তমানে স্তন ক্যান্সারে আক্রান্ত প্রায় ৬৬ শতাংশ মহিলাকে এক স্তন অপসারণের পরামর্শ দেয়া হয়। গবেষণা অনুযায়ী দুটি স্তন অপসারণ করা নিরাপদ।

স্তন ক্যান্সার অনেক কারণে হতে পারে। সবচেয়ে পরিচিত কারণ BRCA1 অথবা BCRA2 জিন। .২ শতাংশ মহিলা এই জিনের ক্ষতিকর অংশ বহন করে। এদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সাধারণের তুলনায় ৮০ শতাংশ বেশি। চিকিৎসার পরেও এদের ঝুঁকি থেকে যায়।

ম্যামোগ্রাফি দ্বারা একটি চিকিৎসা প্রচলিত আছে। কিন্তু এটিও খুব একটা কর্যকর নয়। একটি গবেষণায় স্তন ক্যান্সারে আক্রান্ত কতগুলো রোগীর মধ্যে ৩২৫০ জন ম্যামোগ্রাফি দ্বারা চিকিৎসা নেয় আর ৩১৩৩ জন চিকিৎসা নেয় না। এদের মধ্যে গবেষণা চলাকালীন সময়ে ম্যামোগ্রাফি দ্বারা চিকিৎসা নেয়া দল থেকে ৫০০ জন এবং চিকিৎসা না নেয়া দল থেকে ৫০৫ জন মহিলা মারা যায়।

গত বছরের একটি আলোচিত ঘটনা ছিল হলিউড তারকা এঞ্জেলিনা জুলির দুই স্তন অপসারণ। সে শুধু ক্ষতিকর জিন বহন করছিলো। ক্যান্সার তখনো ধরা পড়েনি। ক্যান্সারের ঝুঁকি কমাতেই এঞ্জেলিনা জুলি এই সিদ্ধান্ত নিয়েছে। তার এই সিদ্ধান্ত ক্যান্সারের ঝুঁকির মধ্যে আছে এমন মহিলাদেরকে সতর্ক করবে।

Angelina Jolie
Angelina Jolie

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী ২০১২ সালে ৫২১,০০০ জন স্তন ক্যান্সারে আক্রান্ত মহিলার মৃত্যু ঘটে। তাই প্রত্যেক মহিলার কালক্ষেপণ না করে পরীক্ষা করানো উচিত। যাদের স্তন ক্যান্সারের ঝুঁকি আছে তারা দেরি হওয়ার আগেই সঠিক সিদ্ধান্ত গ্রহণ করবেন। মনে রাখবেন, শারীরিক ত্রুটির চেয়েও মানুষ হিসেবে বেঁচে থাকাই মুখ্য।

সূত্রঃ newsmaxhealth

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...