The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বার্ধক্য থামাবে এবং দীর্ঘায়ু করবে যে বড়ি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ শারীরিক দীর্ঘজীবিতা এবং সুস্বাস্থ্যের জন্য যুগান্তকারী প্রোটিন আবিষ্কার করা হয়েছে। যুক্তরাষ্ট্রের গবেষকরা ইদুরের উপর গবেষণা করে একধরনের প্রোটিন আবিষ্কার করেছেন যা প্রাণীর আয়ু বৃদ্ধি করে এবং বার্ধক্য বয়সের স্বাস্থ্য সমস্যা দূর করে।


lifespan

আয়ু বৃদ্ধি করার এই প্রোটিনটির নাম এসআইআরটি-১। এটি স্বাস্থ্যের উন্নতি সাধন করবে, শরীরের কোলেস্টরল হ্রাস করবে এবং ডায়াবেটিস রোধ করবে। যদিও পরীক্ষাটি ইদুরের উপর করা হয়েছে কিন্তু গবেষকরা দাবি করছেন এটি মানুষের উপরেও ফলপ্রসূ হবে। গবেষকরা পরীক্ষা করার সময় দেখেছেন কৃত্রিম এসআইআরটি-১ শরীরের আয়ুর জন্য থাকা অণুগুলোর উপর প্রভাব ফেলে। গবেষণা প্রকল্পটির প্রধান রাফায়েল ডি কাবো মনে করেন এটি একটি যুগান্তকারী আবিষ্কার। তিনি আরো বলেন, ‘এটি আমাদের স্পষ্ট করছে আমরা অণুগুলোর উন্নতি সাধন করতে পারবো এবং তা বার্ধক্যকালীন দুরারোগ্য ব্যধি ও বিপাকীয় সমস্যার সমাধান করবে।’

oldest-mouse

গবেষকরা দেখেছেন, এটি ইদুরের গড় আয়ু বৃদ্ধি করে ৮.৮ শতাংশ আবার সম্পুরকভাবে শরীরের ওজন ও চর্বি হ্রাস করে। এছাড়াও মাংসপেশীর স্বাভাবিক কার্যকারিতা বৃদ্ধি করে। অনুসন্ধানে দেখা গেছে, এসআইআরটি-১ এলডিএল কোলেস্টরলকে অনেকখানি হ্রাস করে ফলে হৃদক্রিয়ার জটিলতা থেকে রক্ষা পাওয়া যায়। ইনসুলিনের সংবেদনশীলতা বৃদ্ধি করে যা ডায়াবেটিস রোধ করে। অনেক প্রজাতির বিপাকীয় ক্রিয়ার উপর ভালো ভূমিকা পালন করে এসআইআরটি-১ এর পরবর্তী সদস্য এসআইআরটি-২। এটি ডিএনএ মেরামত ও জীন নিয়ন্ত্রনে সাহায্য করে। প্রাণীগুলো ছয়মাসের মধ্যে ফলাফল পেতে শুরু করে এবং নির্দিষ্ট মানদণ্ডে সারাজীবন বেঁচে থাকবে।

গবেষণাটি এখনো প্রাথমিক পর্যায়ে এবং এটি মানুষের উপর এখনো করা হয় নি। তবে এই গবেষণার মাধ্যমে একটি সুদূরপ্রসারী ফলাফল পাওয়া যাবে বলে আশা করেন স্বাস্থ্যবিদরা।

তথ্যসূত্রঃ মেইলঅনলাইন

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...