তোফায়েল ও মেননের না ॥ শপথ নিলেন সাত মন্ত্রী-প্রতিমন্ত্রী

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আওয়ামীলীগের বর্ষিয়ান নেতা তোফায়েল আহমেদ ও ওয়ার্কাস পার্টির রাশেদ খান মেনন বাদে রাষ্ট্রপতির কাছ থেকে মন্ত্রিসভার সদস্য হিসাবে শপথ নিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের অন্য ছয় নেতা ও সরকারের শরিক দল জাসদের একজন।

শপথ নেওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মহীউদ্দীন খান আলমগীর, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু, সংসদের হুইপের দায়িত্বে থাকা মুজিবুল হক এবং দুটি সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করা এ এইচ মাহমুদ আলী ও মোস্তফা ফারুখ মোহাম্মদ। এছাড়া রাজশাহীর সাংসদ ফারুক চৌধুরী এবং চুয়াডাঙ্গার সাংসদ আব্দুল হাই প্রতিমন্ত্রী হিসাবে শপথ নেন।

আজ ১৩ সেপ্টেম্বর বিকালে বঙ্গভবনে এই শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিপরিষদের সদস্য ও সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। শপথ নেয়ার পর মন্ত্রিসভার নতুন সদস্যরা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সামনে এসে তাদের সালাম জানান। আর মুজিবুল হক সালাম করেন পা ছুঁয়ে।

সরকারের মেয়াদ আর এক বছর বাকি থাকতে বুধবার ১২ সেপ্টেম্বর রাতে সরকারের পক্ষ থেকে মন্ত্রিসভায় যোগ দেয়ার জন্য তোফায়েল আহমেদ, মহীউদ্দীন খান আলমগীর, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু ও মুজিবুল হককে আমন্ত্রণ জানানো হয়। প্রতিমন্ত্রী হওয়ার আমন্ত্রণ পান ওমর ফারুক চৌধুরী ও আব্দুল হাই। সে অনুযায়ী বঙ্গভবনে শপথ অনুষ্ঠানেরও প্রস্তুতি নেয়া হয়।

কিন্তু আজ ১৩ সেপ্টেম্বর সকালে পলিট ব্যুরোর সদস্যদের সঙ্গে বৈঠক করে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন মন্ত্রিসভায় যোগ না দেয়ার সিদ্ধান্ত জানান। একই ধরনের সিদ্ধান্ত জানান ক্ষমতাসীন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ।

জানা গেছে, এই দুজন ‘না’ বলার পর দিনাজপুরের সাংসদ এ এইচ মাহমুদ আলী ও যশোরের মোস্তফা ফারুখ মোহাম্মদকে মন্ত্রী হিসাবে শপথ নিতে আমন্ত্রণ জানানো হয় বলে জানা যায়।

Advertisements
Loading...