The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাংলাদেশ যুদ্ধজাহাজ রপ্তানি করবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার রপ্তানির তালিকায় এসেছে যুদ্ধজাহাজ। বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে এসব জাহাজ তৈরি করে তা বিদেশে রপ্তানি করা হবে বলে জানা গেছে।


Bangladesh will export warships

জানা যায়, যে সব যুদ্ধজাহাজ তৈরি হবে সেসব তালিকায় অত্যাধুনিক পেট্রল ক্রাফটও রয়েছে । মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ইতিমধ্যেই সুনির্দিষ্ট প্রস্তাব পাঠানো হয়েছে। এসব দেশের মধ্যে রয়েছে কাতার, কুয়েতে ও বাহরাইন। আনুষ্ঠানিক চিঠির মাধ্যমে এসব দেশগুলোকে দেয়া প্রস্তাবনায় যুদ্ধজাহাজ তৈরির সক্ষমতার বিষয়টি তুলে ধরা হয়েছে।

প্রস্তাবনার পাশাপাশি নিজেদের তৈরি জাহাজের নমুনাও পাঠানো হয়েছে। অত্যাধুনিক এসব যুদ্ধজাহাজ খুলনা শিপইয়ার্ড থেকে নির্মাণ করা হবে। যুদ্ধ জাহাজ রফতানির পাশাপাশি বাংলাদেশে অস্ত্রের আমদানি কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে। উদ্যোগ নেয়া হচ্ছে, দেশেই উন্নতমানের অস্ত্র ও গোলাবারুদ তৈরির জন্য। ইতিমধ্যে রাইফেল, আর্টিলারি শেল, ক্ষুদ্রাস্ত্র কার্তুজ, গ্রেনেড, লাইট মেশিনগান, সিগন্যাল পিস্তল তৈরিতেও যথেষ্ট সাফল্য এসেছে বাংলাদেশের। এসব অস্ত্র ও গোলাবারুদ পূর্বে সম্পূর্ণ আমদানির উপর নির্ভর করতো বাংলাদেশ। এখন সময় পাল্টেছে। চাহিদা অনুযায়ী এসব অস্ত্রের নির্মাণও ক্ষেত্রবিশেষে দ্বিগুণ করা হচ্ছে। এতে করে বাংলাদেশের হাজার হাজার কোটি টাকা সাশ্রয় হচ্ছে। বিদেশ থেকে অস্ত্র আমদানিতে নানা রকম সমস্যায় পড়তে হয়। আন্তর্জাতিক মহলের প্রতিবন্ধকতার পাশাপাশি উচ্চহারে সুদ দেওয়া এবং নানা শর্তের মুখোমুখি হতে হয় অস্ত্র আমদানির ক্ষেত্রে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...