বিজ্ঞানীদের এক বড় সাফল্য ॥ কৃত্রিম লোহিত রক্ত কণিকা আবিস্কার!

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এবার বিজ্ঞানীরা কৃত্রিম রক্তের লোহিত কণা আবিষ্কার করেছেন বলে খবর পাওয়া গেছে। বিজ্ঞানীদের এই আবিষ্কার পৃথিবীর মানব সমাজের জন্য একটি বড় ধরণের কাজে আসবে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি রক্তের লোহিত কণিকার মতো কাজ করতে সক্ষম এমন একটি উপাদান তৈরি করেছেন বিজ্ঞানীরা। মিসিগান বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের সহায়তায় শান্তা বারবারার বিজ্ঞানীরা এ ধরনের উপাদান আবিষ্কার করেছেন। নমনীয় এ উপাদানটি রক্তের লোহিত কণিকার মতোই অক্সিজেন পরিবহন করতে পারে। এর মূল উপাদান পলিমার।

প্রাকৃতিক লোহিত কণিকার প্রধান কাজই হচ্ছে শরীরের অক্সিজেন রক্ত স্রোতের সহায়তায় পরিবহন করা। কৃত্রিমভাবে বানানো লোহিত কণিকাও এ কাজটি খুব ভাল ভাবে সম্পন্ন করতে পারে বলেই এর গবেষকরা জানিয়েছেন। গবেষকদের বরাতে সংস্থাটি জানিয়েছে, এমন কণিকা তৈরির প্রচেষ্টা আগেও নেয়া হয়েছিলো। তবে সে কণিকার আয়ু ছিলো অনেক কম, কেবল ঘন্টাখানেক। জানা গেছে, নতুন বানানো এই কণিকাকে দেহে প্রবেশ করানোর এক সপ্তাহ পরেও এর অক্সিজেন পরিবহন ক্ষমতার নব্বই শতাংশ অক্ষুন্ন ছিলো। রোগ নির্ণয় ও রোগ নিরাময় এই উভয় ক্ষেত্রে নতুন সম্ভাবনা উন্মুক্ত করবে বলে বিজ্ঞানীরা আশা প্রকাশ করেছেন।

সমীর এবং তার গবেষক দল এ ধরনের কণিকা তৈরি করার জন্য প্রথমে চাকা আকৃতির পলিমারের তৈরি টেমপ্লেট প্রস্তত করেন। পরে ৯ পরতের হিমগ্লোবিনসহ অন্যান্য প্রোটিনে আবৃত করে ভেতরের টেমপ্লেটটি অপসারণ করা হয়। সমন্বিত এই কণাটির আকার আকৃতি ও নমনীয়তা একই থাকে। জানা গেছে, প্রাকৃতিক লোহিত রক্ত কণিকার মতো একই পরিমাণে অক্সিজেন পরিবহন করতে পারে এটি।

Advertisements
Loading...