প্রাচীন মিশরীয়দের পিরামিড তৈরির গোপন রহস্য

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রাচীনকালে মিশরে বিশাল বিশাল পিরামিড তৈরি করা হয়েছিলো। কিভাবে ওই সময় কোন প্রযুক্তি ছাড়াই এই পিরামিডগুলো তৈরি করা হয়েছিল তা বড় রহস্য। এছাড়া যেসব বড় বড় পাথর পিরামিড তৈরিতে ব্যবহার করা হয়, সেগুলো একস্থান থেকে অন্যস্থানে বহন করা হয়েছিল কিভাবে? পিরামিড তৈরির রহস্য উন্মোচিত করতে গবেষণা চালিয়ে যাচ্ছে। একদল গবেষক সম্প্রতি গবেষণা করে প্রাচীন মিশরীয়দের বিশাল বিশাল পাথর পরিবহনের রহস্যের সমাধান খুঁজে পেয়েছেন।

প্রাচীন মিশরীয় শ্রমিকেরা ২.৫ টন ওজনের ভারি পাথর বড় স্লেজ গাড়িতে করে মরুভূমির বালুর উপরে ঠেলে পিরামিড তৈরির স্থানে নিয়ে আসতো। স্লেজ গাড়ি মূলত বরফ অথবা বালুময় স্থানে পরিবহনের কাজে ব্যবহৃত গাড়ি। এটি টেনে বা ঠেলে চালানো হয়। কিন্তু এত ভারি পাথর বহন করায় পরিবহনের সময় বালুর পথ গর্ত হয়ে স্লেজ গাড়িতে বালু ঢুকে পড়ে। এতে গাড়ির ওজন আর বেড়ে যায়। তাতে পরিবহন বাধাগ্রস্থ হওয়ার কথা। কিন্তু মিশরীয়রা কি ব্যর্থ হয়েছিল?

Related Post

তারা এই সমস্যার সমাধানে খুব সহজ এবং অত্যন্ত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করেছিল। তারা স্লেজ গাড়ি চালাতে পানি ব্যবহার করেছিল। নিশ্চয় ভাবছেন, পানি কিভাবে সমাধান হতে পারে। প্রাচীন মিশরীয়রা বুঝতে পেরেছিল, ভেজা বালুতে ভারি বস্তুসহ গাড়ি টানা সহজতর। তাই স্লেজ গাড়ির সামনে থেকে একজন অনবরত পানি ঢেলে বালু ভিজিয়ে দিত।

মিশরের Djehutihotep নামক সমাধির দেওয়ালে একটি চিত্রে দেখা যায়, অনেক লোক একটি ভারি মুর্তি স্লেজ গাড়িতে বহন করে নিয়ে যাচ্ছে। একজন লোক গাড়ির সামনে থেকে পানি ঢালছে।

এই চমৎকার তথ্য উৎঘাটন করেছে এমস্টারডাম বিশ্ববিদ্যালয় এবং ‘ফান্ডামেন্টাল এস্পেক্টস অফ ফ্রিকশান'( ঘর্ষনের মৌলিক দিক) যা সংক্ষেপে এফওএম নামে পরিচিত, এর একদল গবেষক। এই দলের নেতৃত্ব দিয়েছে অধ্যাপক ড্যানিয়েল বোন। এই পদার্থবিদেরা দুটি ট্রেতে মিশরিয় মরুভূমির মডেল তৈরি করে এতে স্লেজের উপর ভারি বস্তু দিয়ে চলায়। দুটি ট্রের একটিতে থাকে শুকনো বালু আর অপরটিতে ভেজা বালু। দেখা যায়, শুকনো বালুতে এটি চালানো খুবই কষ্টকর। কিন্তু ভেজা বালুতে সহজভাবেই চালানো যাচ্ছে।

তারা গাড়ি চালানোর বল এবং বালুর কঠিনতা হিসাব করে। তারা দেখতে পায় যে, গাড়ি চালানোর বল বালির কঠিনতার সমানুপাতিক হারে কমে। পানি দিলে বালুর কঠিনতা বৃদ্ধি পায়। কারণ পানি দিলে বালুর কণা আরো কাছাকাছি চলে আসে। ভেজা বালু শুকনো বালু অপেক্ষা দ্বিগুণ কঠিন। তাই ভেজা বালুর উপর দিয়ে স্লেজ চালানো সহজতর। এফওএম এর এই গবেষণালব্ধ ফলাফল ফিজিক্যাল রিভিউ লেটার-এ ছাপা হয়।

বর্তমান সময়ে ভারি বস্তু বহনে এই ফলাফল কাজে আসবে বলে গবেষক দল বলছে। এরফলে ঝুরা পদার্থ যেমন পিচ, কংক্রিট ও কয়লার বৈশিষ্ট্য সম্পর্কে ধারনা পাওয়া যাবে। বিশ্বের শক্তি উৎপাদনের ১০ শতাংশ এই পদার্থগুলো। তাই এগুলো সম্পর্কে পরিপূর্ণ ধারনা লাভের ক্ষেত্রে বালুর এই বৈশিষ্ট্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মিশরীয়দের চমৎকার বুদ্ধিমত্তার প্রমাণ হিসেবে দাঁড়িয়ে আছে পিরামিডগুলো। তাই পিরামিড তৈরির প্রক্রিয়া সম্পর্কে যতই জানা যাবে তা আমাদের কাজে আসবে। কারণ যন্ত্রপাতি ছাড়া তারা সূক্ষ হিসাব আর সহজ বৈজ্ঞানিক প্রক্রিয়া অনুসরণ করেছিল।

সূত্রঃ gmanetwork

This post was last modified on মে ২, ২০১৪ 12:40 অপরাহ্ন

A. B. M. Noorullah

View Comments

Recent Posts

দৈনন্দিন অভ্যাস বদলে ফেললে বয়স হলেও বার্ধক্যের ছাপ পড়বে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়সকালে সুস্থ, তরতাজা থাকার জন্য জীবনযাপনে নিয়ন্ত্রণে রাখাটা প্রয়োজন। দৈনন্দিন…

% দিন আগে

বিভিন্ন দেশের মানুষের আইফোন ১৬ কিনতে কতোদিনের আয় খরচ করতে হবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আইফোন মানেই উচ্চ বৃত্তদের ব্র্যান্ড। অ্যাপলের নতুন মডেলের আইফোন ১৬…

% দিন আগে

নদী দূষণমুক্ত করার জন্য “নদী আমার মা’ শীর্ষক ব্যতিক্রমী উদ্যোগ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাঙালি সংস্কৃতির একটা বড় অংশ জুড়েই রয়েছে নদী। সেই নদী…

% দিন আগে

বলিউড অভিনেত্রী আলিয়া ভাট এক বিরল অসুখে ভুগছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড অভিনেত্রী আলিয়া ভাট এক বিরল অসুখে ভুগছেন। শুনে চমকে…

% দিন আগে

ডোনাল্ড ট্রাম্প কমলার সঙ্গে আর বিতর্ক করবেন না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী এবং বর্তমান ভাইস…

% দিন আগে

পা দিয়ে মাখা হচ্ছে মোমোর ময়দা! বিক্রেতা যুবকের কীর্তি প্রকাশ্যে আসতেই সমালোচনার ঝড়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পা দিয়ে মাখা হচ্ছে মোমোর ময়দা! এমন একটি ভিডিও সম্প্রতি…

% দিন আগে