Chocolate Lover ‘Bees’ Making Colorful Honey!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এবার খবর বেরিয়েছে, ফ্রান্সে চাক ভর্তি নীল আর সবুজ রংয়ের মধু বানাচ্ছে চকলেটপ্রেমী মৌমাছি! তবে মধুপ্রেমীদের জন্য দুঃসংবাদ, বিক্রির জন্য নয় এই রঙিন মধু। ফ্রান্সের আলসাস অঞ্চলে ঘটছে এই চমকপ্রদ ঘটনা। খবর লাইভসায়েন্স-এর।

ফুলের নির্যাস সংগ্রহ করা বাদ দিয়ে ফ্রান্সের আলসাস অঞ্চলের মৌমাছিগুলো আহরণ করছে স্থানীয় বায়োপ্ল্যান্টের প্রক্রিয়াজাত চিনি আর চকলেট ফ্যাক্টরি এমঅ্যান্ডএম-এর বর্জ্য। আর এতেই তৈরি হচ্ছে রঙিন মধু। সাধারণ মৌমাছিগুলো ফুল থেকে অপরিশোধিত মধু সংগ্রহ করে পৌঁছে দেয় মৌচাকের দায়িত্বে থাকা মৌমাছিদের কাছে। ওই মৌমাছিগুলোর পাকস্থলীতে প্রক্রিয়াজাত হয় অপরিশোধিত মধু। মৌচাকে ওই মধু জমা করে মৌমাছিগুলো। এরপর পাকস্থলী থেকে বের হওয়া মধুর আর্দ্রতা জলীয় বাস্প হয়ে উড়ে গেলে থেকে যায় বিশুদ্ধ মধু।

এদিকে মৌমাছিরা ফুলের মধু ছেড়ে শিল্পকারখানার প্রক্রিয়াজাতকৃত চিনির ওপর নির্ভরশীল হয়ে পড়ায় বিপাকে পড়েছেন আলসাসের মধু চাষিরা। বিক্রি করতে পারছেন না তাদের সংগৃহীত মধু। আলসাসের স্থানীয় মধু ব্যবসায়ী আন্দ্রে ফ্রিহে জানান, মৌচাক থেকে সংগ্রহ করা নীল ও সবুজ রংয়ের পদার্থগুলো দেখতে মধুর মতো। স্বাদটাও অনেকটা একই রকম। তবে ওই তরল আর যাই হোক মধু নয়। অন্যদিকে এই সমস্যা সমাধান করতে ভবিষ্যতে বর্জ্য পদার্থগুলো ঢেকে রাখার এবং ওয়েস্ট কন্টেইনারগুলো যতোটা সম্ভব পরিচ্ছন্ন রাখার কথা দিয়েছে স্থানীয় বায়োগ্যাস প্ল্যান্ট অ্যাগ্রিভ্যালোর এবং চকলেট নির্মাতা প্রতিষ্ঠান এমঅ্যান্ডএম। সৌজন্যে: বিডিনিউজ২৪ডটকম

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...