The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সানডিস্ক নিয়ে এলো বিশ্বের প্রথম ৪ ট্যারাবাইট SSD

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ধারণ ক্ষমতা সবেচেয়ে বেশি ভোগাচ্ছিল সলিড স্টেইট ড্রাইভস বা SSD কে। এই সমস্যার সমাধান করেছে সানডিস্ক। তারা বাজারে আনছে ২.৫ ইঞ্চি সাইজের ৪ ট্যারাবাইটের SSD। এটি ১৯ ন্যানোমিটার প্রসেস টেকনোলজির অপটিমাস ম্যাক্স পণ্য।


SanDisk-2.5inch-SSD

SSD এর ইতিহাসে ২.৫ ইঞ্চি সাইজে সানডিস্কের এই নতুন 4TB Optimus MAX SAS SSD সর্বোচ্চ ধারণ ক্ষমতাসম্পন্ন। এই SSD এর সাথে রয়েছে 6Gbps SAS ইন্টারফেস। এই ড্রাইভটি নিবিড় পাঠযোগ্য অ্যাপ্লিকেশন যেমন তথ্য সংরক্ষণ, মিডিয়া স্ট্রিমিং ও ওয়েব সার্ভার এর জন্য বিশেষভাবে বানানো হয়েছে।

এই ড্রাইভ এ ৯০ শতাংশ রিড এবং ১০ শতাংশ রাইট করার সুযোগ রাখা হয়েছে। এটি 400 MBps পর্যন্ত আনুক্রমিক রিড ও রাইট করতে পারে। একই সাথে প্রতি সেকেন্ডে রিড ও রাইটের ৭৫,০০০ দৈব ইনপুট আউটপুট প্রক্রিয়াজাত করতে পারে।

SD-Lightning-Family-3_620x376_1_0

সানডিস্ক জানিয়েছে, Optimus MAX SSD বর্তমানে ২.৫ ইঞ্চির ধারণ ক্ষমতার ১০,০০০ এবং ১৫,০০০ rpm SAS হার্ডডিস্ক ড্রাইভের চেয়ে অনেক বেশি ক্ষমতা সম্পন্ন। যার ফলে এটি অন্যান্য ড্রাইভগুলোকে প্রতিস্থাপিত করবে।

প্রতিদিন এক থেকে তিনবার সম্পূর্ণ রাইট করতে সক্ষম Optmimus MAX SSD। তাই স্টোরেজ ও সার্ভার সরঞ্জাম প্রস্তুতকারকেরা অধীর আগ্রহে অপেক্ষা করছে। তবে উচ্চ ক্ষমতাসম্পন্ন ড্রাইভটি এই বছরের তৃতীয় চতুর্থাংশে বাজারজাত করা হবে।

সূত্রঃ thetechjournal

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...