রাশিয়া ক্ষমতায় বাংলাদেশের সমান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিসাইলসহ রাশিয়া ক্ষমতায় বাংলাদেশের সমান এমন মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ম্যাডেলিন অলব্রাইট। সম্প্রতি ডাইপ্রেস.কমকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন তিনি।

Russia is Bangladsh equal to power

ওই সাক্ষাৎকারকে ইংরেজিতে অনুবাদ করে প্রকাশ করেছে রাশিয়ার সংবাদমাধ্যম রাশিয়া ইনসাইডার। সংবাদমাধ্যমটিতে প্রকাশিত ওই সাক্ষৎকারে ম্যাডেলিনের মন্তব্যের অংশে বলা হয় যে, লোকজন রাশিয়া নিয়ে কথা বলতে আসলে আমি প্রায়ই চুপ করে থাকি। রাশিয়াকে সবসময়ই বিক্ষুব্ধ ও উত্তেজিত বলে মনে হয়। আসলে দেশটি পরিচয় সংকটে ভুগছে। ৯০ এর পূর্বে মস্কোতে আমার সঙ্গে এক লোকের কথা হয়, যা আমি কখনোই ভুলবো না।

কথোপকথনের সময় তিনি বলেছিলেন, ‘আমি খুবই লজ্জিত। আমরা সুপারপাওয়ার হয়েছি তবে ক্ষমতার দিক হতে এখন আমরা বাংলাদেশের মতো! ভ্লাদিমির পুতিন পরিস্থিতির সঠিক ব্যবহার করতে সক্ষম হয়েছেন। তিনি রাশিয়াকে পূর্বের গৌরব ফিরিয়ে দিতে সক্ষম হবেন বলে আশা করছি।

ওই সাক্ষাৎকারে পুতিনের সফলতা, সিরিয়ায় রাশিয়ান সেনাদের উপস্থিতি, ক্রিমিয়া এবং ইউক্রেন ইস্যু ও রাশিয়ার অর্থনৈতিক সফলতা নিয়েও কথা বলেন ম্যাডেলিন।

রাশিয়াকে নিয়ে ম্যাডেলিনের করা ‘বিরূপ’ মন্তব্যের বিষয়ে দেশটির বামপন্থী অ্যাক্টিভিস্ট এডুয়ার্ড লিমোনভের সঙ্গে কথা বলে রাশিয়া ইনসাইডার।

লিমোনভ ম্যাডেলিনের মন্তব্যের সমালোচনা করে বলেন, ‘আমাদের দেশকে ছোট করার জন্যই এমন মন্তব্য করেছেন তিনি। তার মন্তব্যের উপর কোনো যুক্তি না দিয়ে আমাদের উচিৎ একইভাবে তার উত্তর দেওয়া।’ লিমোনভ ম্যাডেলিনাকে ‘কুৎসিত, বুড়ি এবং বোকা’ নারী বলেও মন্তব্য করেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...