The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এমন অনেক সাধারণ খাবার রয়েছে যা আপনার শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রতিদিনের খাবারে আমরা এমন সব খাদ্য খেয়ে থাকি যা নিজেদের অজানার কারণে উপকারের বদলে অপকারই করে থাকে। মটরশুঁটি, গোল আলু , শুকনো ফল, বাদাম, মাশরুম, শুটকি এমন অনেক খাবারই আমাদের শরীরের জন্য ক্ষতিকর প্রভাব বয়ে আনতে পারে। চলুন জেনে নেওয়া যাক সেই সকল অপকারী খাবার সম্পর্কে।


Chinese_red_skin_peanuts_50_60

১. লাল মটরশুটি

বাজারে পাওয়া যায় লাল এবং সবুজ দুই ধরনের মটরশুটি। স্বাস্থ্যসম্মত খাবার হিসেবে দুটিরই বেশ সুনাম রয়েছে। কিন্তু বিশেষজ্ঞরা বলেন, লাল মটরশুটিতে রয়েছে বিষাক্ত পদার্থ। এই ধরনের মটরশুটিগুলো রান্নার সময় বেশীক্ষণ ধরে সিদ্ধ করতে হয়। নাহলে এদের বিষাক্ত পদার্থগুলো দূর হয় না।

২. মসলা এবং সুগন্ধি ফল

spice_palette1

খাবারের স্বাদ বাড়াতে মসলার জুড়ি নেই এই কথা প্রায় সকলেরই জানা। কিন্তু খাবারে বেশি পরিমাণ মসলার ব্যবহার আপনার শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে। এছাড়া যাদের গ্যাস্ট্রিক এবং আলসারের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে বেশি মসলাযুক্ত খাবার পরিহার করা উচিত।

৩. ব্রাজিলীয় বাদাম

e8c4042b13505436

বাদাম খেতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। কিন্তু জানেন কি বাদামে রয়েছে মিরিসটিসিন নামক এক প্রকার সাইকোঅ্যাক্টিভ পদার্থ যা আমাদের শরীরের জন্য অপকারী। এই ধরনের বাদামের প্রচলন আমাদের দেশে খুব একটা নেই তবুও এই বাদামগুলো সম্পর্কে সচেতন থাকা ভালো। অর্ধচন্দ্রাকৃতি এই বাদামগুলোর নাম ব্রাজিলীয় বাদাম। এই বাদামে রয়েছে তেজস্ক্রিয় পদার্থ সেলেনিয়াম। এই বাদাম একটা দুইটা আপনার শরীরে তাৎক্ষণিক কোন প্রভাব হয়তো ফেলবে না তবে তা শরীরের ভেতরে ধীরে ধীরে মারাত্মক প্রভাবের দিকে এগিয়ে যাবে।

৪. বরই এবং চেরি

Cherry-Fruit-Wallpaper-fruit-6333997-1024-768

এই মজাদার ফলগুলোতে বিষাক্ত কোন পদার্থ নেই। তবে এদের বীজের ক্ষেত্রে সাবধান। এই ফলগুলোর বীজে রয়েছে সায়ানাইড জাতীয় পদার্থ। অনেক সময় বিভিন্ন আচার, জ্যাম, জেলিতে তৈরির ক্ষেত্রে কোন ধরনের নিয়মের তোয়াক্কা না করে বীজসহ এই ফলগুলো ব্যবহার করা হয়। এই ক্ষেত্রে সচেতন হতে হবে আপনাকে।

৫. গোল আলু

Groene_aardappels_'Doré'_(Solanum_tuberosum_'Doré')

প্রতিদিনের খাবারে আমরা কোন না কোন ভাবে এই উপকরণটির দেখা পাই। প্রায় সকল তরকারিতেই এটি ব্যবহৃত হয়। কিন্তু রান্নার সময় আপনি কি লক্ষ্য করেছেন বাজার থেকে কিনে আনা এই আলুগুলোর মধ্যে অনেক সময় সবুজ কিছু আলু দেখা যায়। ভালোভাবে পরিপক্ক হওয়ার আগেই এই আলুগুলো তুলে ফেলা হয়। আলুর এই অপরিপক্ক সবুজ অংশে রয়েছে সোলানাইন নামক এক ধরণের বিষাক্ত পদার্থ। ভালোভাবে সিদ্ধ করলেও আলুর এই বিষাক্ত পদার্থটি দূর হয় না। বিশেষজ্ঞরা বলেন, এইক্ষেত্রে আলুর এই অংশটি ফেলে দেওয়াই ভালো।

আরও যে সব খাবারে বিষ থাকেঃ

বাড়িতে সংরক্ষণ করা বিভিন্ন ফলের গায়ে ছত্রাক জন্মাতে পারে। আর ছত্রাকের বিষাক্ত উপাদানগুলো ফলের ভেতরেরও প্রবেশ করতে পারে। সঠিকভাবে তৈরি করা ছাড়া মাশরুম খুবই বিষাক্ত উপাদান ধারণ করে। আবার বাজারে পাওয়া গুড়ো মাশরুম বেশিদিন রেখে দিলে বিষাক্ত হয়ে যায়। এছাড়া আপেল এবং তরমুজের বীজে রয়েছে পটাশিয়াম সায়ানাইডের জাতক। তাই বাড়িতে শিশুরা এই ফল খাওয়ার সময় বীজ ফেলে দিতে ভুলবেন না।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...