The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জলপাই তেল কমাবে উচ্চ রক্তচাপ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গিয়েছে যে, জলপাই তেল বা অলিভ অয়েল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে হার্ট অ্যাটাকের ঝুঁকি প্রশমিত করে। এর আগে ক্যান্সার রোগ নিরাময়ে, চুল এবং ত্বকের যত্নে জলপাই তেলের গুণাগুণের কথা প্রকাশিত হয়েছিল।


benefits-of-olive-oil

জলপাই তেলে রয়েছে অ্যানস্যাচুরেটেড ফ্যাট বা যা শরীরের জন্য উপকারী চর্বি। এই চর্বি শরীরের জন্য অপকারী স্যাচুরেটেড চর্বিকে নিয়ন্ত্রণে সাহায্য করে থাকে। এর ফলে ব্যক্তির শরীর থাকবে উচ্চ রক্তচাপের মতো মারাত্মক ঝুকিপুর্ণ অবস্থা থেকে মুক্ত। সাধারণত ভূমধ্যসাগরীয় খাবারে প্রচুর পরিমাণ অ্যানস্যাচুরেটেড চর্বি থাকে। এর মধ্যে ভূমধ্যসাগরীয় জনপ্রিয় খাবারগুলো হলো অলিভ অয়েল, পেস্তা বাদাম, অ্যাভাকোডোজ, সেলারি এবং গাঁজর। এই সকল খাবার শরীরের জন্য বেশ উপকারী।

olive oil

জলপাই তেলে রান্না করা খাবারে এক ধরনের ফ্যাটি এসিড তৈরি হয় যে তা আমাদের শরীরের অপ্রয়োজনীয় চর্বিগুলোকে ভেঙ্গে ফেলে। খাবারের সাথে থাকা নাইট্রাইট এবং নাইট্রেট আয়নগুলো জলপাই তেলের সাথে বিক্রিয়া করে এই উপকারী ফ্যাটি এসিডটি তৈরি করে থাকে। সাম্প্রতিক ইঁদুরের শরীরের উপর গবেষণা করে দেখা গিয়েছে যে, জলপাই তেল শরীর থেকে অপ্রয়োজনীয় চর্বি দূর করতে পারে। গবেষকরা বলছেন, শরীরের ভেতর জমাট বেঁধে থাকা এই অতিরিক্ত চর্বিগুলোই শরীরের উচ্চ রক্তচাপের জন্য দায়ী। জলপাই তেলে থাকা ফ্যাটি এসিড হৃদরোগের জন্য ঝুঁকিপূর্ণ এই অপ্রয়োজনীয় চর্বি দূর করতে সাহায্য করে।

গবেষণায় কিছু ইঁদুরকে দুইভাগে ভাগ করা হয়। এক ভাগের ইঁদুরকে দেওয়া হয় জলপাই তেলে রান্না করা খাবার আর অপরভাগের ইঁদুরকে দেওয়া হয় সাধারণ তেলে রান্না করা খাবার। কিছুদিন পর তাদের রক্তচাপের পরীক্ষা করা হলে দেখা যায় যে, জলপাই তেলসমৃদ্ধ খাবার খাওয়া ইঁদুরের চেয়ে অন্য তেলে খাওয়া ইঁদুরের রক্তচাপ বেশি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...