বিশ্বের সবচেয়ে সস্তা কম্পিউটার এখন ভারতে ॥ দাম মাত্র ২০ ডলার

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যুগ এসেছে কম্পিউটারের। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলা এখন প্রতিটি রাষ্ট্রের জন্য চ্যালেঞ্জ হিসেবে উঠে এসেছে। আর সেই চ্যালেঞ্জের মোকাবেলা করতে এবার বিশ্বের সবচেয়ে সস্তা কম্পিউটার তৈরি করছে ভারত। সরকারিভাবে এই কম্পিউটার ছাত্র-ছাত্রীদের জন্য বিতরণ করা হচ্ছে। ছোট আকৃতির এ ট্যাবলেট কম্পিউটার শিক্ষার্থীদের কাছে মাত্র এক হাজার ১৩০ রুপিতে (২০ ডলার) বিক্রি করা হবে।

সরকারি বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি)’র আওতায় তৈরি এ কম্পিউটারের নাম দেয়া হয়েছে আকাশ-২ , শিক্ষার্থীদের কাছে কম্পিউটার প্রযুক্তি সহজলভ্য করতে এই কম্পিউটার তৈরী করা হয়েছে। রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এই কম্পিউটার উদ্বোধন করে। খবর এএফপির।

আকাশ-২ কম্পিউটারে পূর্বের চেয়ে তিনগুণ শক্তিশালী একটি প্রোসেসর ও একটি বড়ো আকারের টাচস্ক্রিণ রয়েছে। এর স্ক্রিণ ৭ ইঞ্চির মতো চওড়া এবং এটি গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত। এর ব্যাটারি একবার চার্জ দেয়ার পর একটানা তিন ঘন্টা চলতে পারে। প্রণব মুখার্জি উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, প্রযুক্তি সমৃদ্ধ জ্ঞান জাতীয় শিক্ষার খুবই গুরুত্বপূর্ণ একটা দিক। আমাদের নিজেদের প্রয়োজনে এ শিক্ষা গ্রহণ করতে হবে এবং দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে এর আলো ছড়িয়ে দিতে হবে। সরকার গত বছরের অক্টোবরে আকাশ কম্পিউটারের প্রথম ভার্সন বাজারে ছেড়েছিল। তবে এর ব্যাটারি ততটা শক্তিশালী ছিল না। ভারতের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয় জানায়, ছাত্র-ছাত্রীদের প্রয়োজনীয় শিক্ষা প্রদানের জন্য ২৫০ টি কলেজের ১৫ হাজারেরও বেশি শিক্ষককে আকাশ-২ কম্পিউটার ব্যবহারের বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

Advertisements
Loading...