The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মহাকাশেও বিশ্বকাপ উন্মাদনা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ শুরু হয়েছে বিশ্বকাপ ফুটবল, ফুটবল উত্সবে মেতে উঠেছে পুরো বিশ্ব। পৃথিবীর আনাচকানাচে তো বটেই, বিশ্বকাপের উন্মাদনা এবার ছড়িয়ে পড়েছে মহাকাশেও।


140612122419-nasa-astronauts-world-cup-wishes-space-00005712-story-tablet

বিশ্বকাপ উপলক্ষে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন নভোচারীরা। অভিকর্ষবিহীন পরিবেশে বল নিয়ে নানান কারসাজীও দেখিয়েছেন নভোচারীরা। সাধারণত মহাকাশে কোন অভিকর্ষ আকর্ষণ নেই ফলে সেখানে সব কিছুই ভাসমান। তবে সেই ভাসমান অবস্থায় বল নিয়ে মহাকাশচারীরা দেখিয়েছেন কিভাবে শূন্যে বল খেলা যায়!

বৈজ্ঞানিক গবেষণায় ব্যস্ত সময়ই কাটাতে হয় নভোচারীদের। কিন্তু বিশ্বকাপের আনন্দ থেকে কেওই বঞ্চিত হতে চান না। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আছেন ছয়জন নভোচারী। একজন জার্মানির, দুজন যুক্তরাষ্ট্রের, তিনজন রাশিয়ার। তিন নভোচারীর দেশই অংশ নিয়েছে এবারের বিশ্বকাপে। জার্মানি-যুক্তরাষ্ট্র এই গ্রুপে পড়ায় মহাকাশ স্টেশনেও নিশ্চয়ই বিশ্বকাপের উত্তাপ ছড়াচ্ছে!

এদিকে ভিডিওতে দেখা যায় জার্মান নভোচারী আলেক্সান্ডার গ্রেস্টের গায়ে ছিল জার্মানির বিশ্বকাপ জার্সি। আর আমেরিকান সহকর্মী রেইড ওয়াইজম্যান ব্রাজিল বিশ্বকাপে অংশ নেওয়া সব দলের উদ্দেশে বলেছেন, ‘আনন্দ করো, জান লাগিয়ে খেলো। আমরা তোমাদের দেখব মহাকাশ স্টেশন থেকে।’

দেখে নিন সেই শূন্যে ফুটবল খেলার ভিডিওটি-

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...