The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার মোবাইল অ্যাপে জাতীয় পরিচয়পত্র!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এবার বাংলাদেশের মানুষের জাতীয় পরিচয়পত্র আরও সহজে পেতে এবং এর ব্যবহার নিশ্চিত করতে নির্বাচন কমিশন (ইসি) মোবাইলে ব্যবহারের উপযোগী করে অ্যাপ্লিকেশান বানাচ্ছে।


virtual-al

এখন কথা হচ্ছে কি উপকার পাবে এই মোবাইল অ্যাপ দিয়ে জনগণ? ইসি সূত্রে জানা গেছে, এতে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ, সংশোধনসহ নানা বিষয়ে পরামর্শ সহজেই পাওয়া যাবে। অ্যাপটি মানুষের হাতে পৌঁছালে তারা যে কোনো জায়গায় বসে মোবাইল ফোনেই জেনে নিতে পারবেন কিভাবে কী করতে হবে। এছাড়া শর্ট কোড নম্বরে ক্ষুদেবার্তার (এসএমএস) মাধ্যমে বা ফোনকলের মাধ্যমেও এ সেবা প্রদানের চিন্তা ভাবনা চলছে।

বাংলাদেশে অনেকেই নিজ নিজ জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে স্থানীয় ইসি অফিসে গেলে তাদের বলা হয় ঢাকা গিয়ে পরিচয় পত্রের জন্য আবেদন করতে। তবে নতুন এই মোবাইল অ্যাপ এর মাধ্যমে যে কোনো ব্যক্তি তার জাতীয় পরিপয়পত্র হারিয়ে গেলে, সংশোধনের জন্য বা এলাকা পরিবর্তন সম্পর্কিত বিষয়ে যাবতীয় করণীয় ওই শর্ট কোড বা নির্দিষ্ট নম্বরে এসএমএস পাঠিয়ে বা ফোন করে জেনে নিতে পারবেন। এছাড়া ইসির তথ্যভাণ্ডারের তথ্য কোনো প্রাকৃতিক দূর্যোগে যাতে নষ্ট হয়ে গেলেও বিকল্প ব্যবস্থায় কার্যক্রম চালানো যায় সেজন্য গঠন করা হচ্ছে ডাটা রিকভারি সাইট। এটি খুব শিগগিরই বাস্তবায়ন করা হবে বলে ইসির সংস্থাপন শাখার এক উপ-সচিব জানিয়েছেন।

480970_340272822714304_2106801689_n

ইসির সূত্রগুলো জানিয়েছে, দেশের প্রত্যন্ত অঞ্চলে কিংবা ঢাকার বাইরে দেশের প্রান্তিক পর্যায়ে সেবা পৌঁছে দেওয়ার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। আর কাজটি করছে সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। মোবাইলে অ্যাপসটি চালু হলে দেশের যে কোনো প্রান্ত থেকে যে কোনো নাগরিক জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে, সংশোধন করার জন্য, নতুন পরিচয়পত্র পাওয়ার জন্য বা এলাকা স্থানান্তরের জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা পাবেন। বর্তমানে ইসির ওয়েবসাইটের মাধ্যমে এ সেবা অব্যাহত রেখেছে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অণুবিভাগ।

এদিকে ইসি সূত্রে জানা গেছে, তারা এই অ্যাপ এর বিষয়ে আরও বিস্তারিত আলোচনা চালিয়ে যাচ্ছেন, বিভিন্ন পর্যায়ে আলোচনা চলছে। এখন চূড়ান্ত সিদ্ধান্ত হবে কী কী সেবা এই অ্যাপস এর মাধ্যমে দেওয়া যাবে। ইসির সিস্টেম ম্যানেজার মো. রফিকুল হক বলেন, প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত সেবাটি চালু করার লক্ষ্যেই আইসিটি বিভাগ সহায়তা করছে। তাদের চাহিদা মোতাবেক আমরা প্রয়োজনীয় তথ্য সরবরাহ করেছি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...