The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অ্যান্ড্রয়েড ফোনে রুট এবং কাস্টম রম সম্পর্কিত সকল গুরুত্বপূর্ণ তথ্য

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা অন্যান্য স্মার্টফোন ব্যবহারকারীদের থেকে একটু আলাদা এবং স্বতন্ত্র। কারণ অ্যান্ড্রয়েড ফোনে একজন ব্যবহারকারী চাইলে নিজের ইচ্ছে মত অ্যাপ প্রোগ্রাম রান করাতে পারেন। ডিভাইসকে নিজের মত সাজাতে পারেন। তবে অনেকেই জানেন না আসলে অ্যান্ড্রয়েড ফোনে রুট কি এবং কাস্টম রম কি?


Purity ROM for Nexus 4.Still001

অ্যান্ড্রয়েড ফোনে কাস্টম রমের আকর্ষণীয় সব ফিচার এবং কাস্টমাইজেশন অপশন, যার মজা স্টক রমে নেয়া সম্ভব নয়। স্টক রম হল সেটে বিল্ট ইন ভাবে যে রম দেয়া থাকে। আর কাস্টম রম হচ্ছে যে রম আপনি নিজে পছন্দ করে ডিভাইসে সেটাপ করবেন। তাই অ্যান্ড্রয়েদ ডিভাইস কেনার পর আমরা ডিভাইসের জন্য কাস্টম রমের কথা ভাবি । কিন্তু অ্যাডভান্সড ইউজার ছাড়া কাস্টম রমের সাথে জড়িত অনেক কিছু সম্পর্কে আমাদের অনেকের তেমন ধারণা নেই।

Root কি?

রুট বা রুটিং মানে একটি এন্ড্রয়েড ডিভাইসের রুট-লেভেল অ্যাক্সেস পাওয়া। রুট/Root শব্দটা এসেছে লিনাক্স অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীদের কাছ থেকে। লিনাক্স ব্যবহারকারীদের মধ্যে যাদের রুট প্রিভিলেজ বা সুপারইউজার পারমিশন আছে তাদেরকে রুট ইউজার বলা হয়। এন্ড্রয়েড তৈরি হয়েছে লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম থেকে। এন্ড্রয়েড ডিভাইসে রুট পারমিশন মানে সিস্টেম ফাইল এডিট করার পারমিশন আদায় করা। আপনি আপনার ডিভাইসে কাস্টম রম সেটাপ দিতে চাইলে এবং কিছু হাই লেভেলের অ্যাপ ব্যবহার করতে চাইলে আপনার ফোন অবশ্যই রুট করা হতে হবে। তবে রুট করলে আপনি সেটের গ্যারান্টি হারাবেন।

Custom Rom কি?

সহজ কথায় কাস্টম রম মানে হল আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন অথবা ট্যাবলেট এর জন্য একটি বিকল্প অপারেটিং সিস্টেম। বিভিন্ন ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড ডিভাইস গুলোতে ম্যানুফ্যাকচারার কর্তৃক বিভিন্ন ফার্মওয়্যার বা অপারেটিং সিস্টেম দেয়া থাকে, যেমন স্যামসাঙ ডিভাইস গুলোতে Touchwiz এবং HTC ডিভাইস গুলোতে Sense. কাস্টম রমে আপনি স্টক অপারেটিং সিস্টেম এর তুলনায় অনেক বেশি কাস্টমাইজেশন সুবিধা পাবেন। অর্থাৎ কাস্টম রমের মাধ্যমে স্টক রমের তুলনায় আপনি আপনার ডিভাইসকে খানিকটা বেশি নিয়ন্ত্রণ করার সুযোগ পাবেন। এছাড়া কাস্টম রম আপনার ডিভাইসে অ্যান্ড্রয়েডের সবচেয়ে আপডেটেড ভার্সন ইন্সটল করার একটি সহজ পথ।

আজ আমরা জানলাম Root কি? এবং Custom Rom কি? সামনে আমরা জানবো রুট কিভাবে করবেন এবং Custom Rom কিভাবে সেটাপ দিবেন। তাই দি ঢাকা টাইমসের সাথেই থাকুন।

Android ফোন রুট করুন সহজেই এই পোস্টটি পড়ে খুব সহজে নিজের সেট নিজেই রুট করুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...