The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সম্পূর্ণ বাংলায় প্রথম প্রোগ্রামিং ভাষা ‘চা স্ক্রিপ্ট’

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাংলাভাষায় প্রথম কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ তৈরি করেছেন বাংলাদেশের শিক্ষার্থীরা। ‘চা স্ক্রিপ্ট’ নামের এ ভাষাটি তৈরি করেছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের একদল শিক্ষার্থী। তাঁরা হলেন সৈয়দ তানভীর জিসান, আরমান কামাল, মো. নুরুউদ্দিন মনসুর ও মুরসালিন কবির


চা_Script_-_Home_-_2014-07-13_16.24.26

চা-স্ক্রিপ্ট হলো মূলত জাভাস্ক্রিপ্টের বাংলা রুপ। সারাবিশ্বে ওয়েব ওরিয়েন্টেড প্রগ্রামিং ভাষা হিসেবে জাভাস্ক্রিপ্ট বেশ জনপ্রিয়। এর মাধ্যমে ওয়েব ডিজাইনের ইন্টার এক্টিভিটি বৃদ্ধি করা যায়। অর্থাৎ ওয়েব ডিজাইনে বিভিন্ন প্রকার অরিয়েন্টেশন, অ্যানিমেশন, অ্যালার্ট ব্যবস্থা তৈরি করার ক্ষেত্রে জাভাস্ক্রিপ্টের জুড়ি নেই। কিন্তু এই ভাষাটির বিভিন্ন স্ট্রিং, ভেরিয়েবলগুলো বুঝতে অনেকেরই সমস্যা হয়ে থাকে। বাংলাভাষায় এই সমস্যাটি দূর করতে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের এই প্রয়াস। প্রোগ্রামিং শেখার ক্ষেত্রে ভাষা যাতে কোনো বাধা হয়ে না দাঁড়ায়, সে চিন্তা থেকেই সম্পূর্ণ বাংলায় তৈরি হয়েছে ‘চা স্ক্রিপ্ট’। এই স্ক্রিপ্টিং ভাষায় একটি কোড এডিটর যুক্ত করা হয়েছে। এ প্রকল্পের প্রধান সৈয়দ তানভীর জিসান প্রথম আলোকে জানান, জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিংয়ে একেবারে নতুন যারা তাদের জন্য রয়েছে সম্পূর্ণ বাংলায় টিউটোরিয়াল। এ ছাড়া যারা ব্যবহারিক কাজ শিখতে আগ্রহী তাদের জন্য রয়েছে অসংখ্য উদাহরণ। চা স্ক্রিপ্টের সব থেকে ভালো দিকটি হলো, এতে ইনস্টল করার কোনো ঝামেলা নেই। অনলাইনে বসেই কোডিং করা সম্ভব। এ ছাড়া যারা অফলাইনে কোডিং করতে আগ্রহী যারা তাদের জন্য নামানো যাবে এমন সংস্করণের ব্যবস্থাও রয়েছে। এ উদ্যোগ বিষয়ে এনএসইউর সহকারী অধ্যাপক ও এই প্রোগ্রামিং ভাষার সুপারভাইজার নোভা আহমেদ জানান, শিক্ষার্থীদের প্রকল্প হিসেবে চালু হয়েছে ‘চা স্ক্রিপ্ট’। এটি প্রোগ্রামিংকে ভাষাগত বাধা অতিক্রম করে বাংলায় প্রোগ্রামিং করার সুবিধা দেবে।

বর্তমানে নানা ধরনের প্রোগ্রামিং ভাষা থাকলেও বাংলায় নতুন প্রোগ্রামিং ভাষার বিষয়ে নির্মাতারা জানান, এটি প্রোগ্রামিংকে বাংলা ভাষা ব্যবহারে অভ্যস্ত শিক্ষার্থীদের নতুন অভিজ্ঞতা দেবে। বিশ্বে অন্যান্য নানা ভাষায় প্রোগ্রামিং ভাষা রয়েছে। নির্মাতাদের দাবি, চা স্ক্রিপ্ট বাংলা ভাষাভাষীদের জন্য খুলে দিতে পারে নতুন সম্ভাবনার দ্বার, এগিয়ে নিয়ে যেতে পারে বাংলাদেশকে সম্ভাবনাময় ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে আরেকটি ধাপ। চা স্ক্রিপ্টের বিস্তারিত জানা যাবে চা-স্ক্রিপ্ট ঠিকানায়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...