The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রহস্যময় এক চতুষ্পদ পরিবার [ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পৃথিবীতে অস্বাভাবিক অনেক ঘটনাই ঘটে থাকে। এবার সন্ধান মিলেছে এক চতুষ্পদ পরিবারের। এই পরিবারের সকল সদস্য দুই পায়ে হাটতে পারেনা। তাদের হাটতে হলে দুই হাত ব্যবহার করে হাটতে হয়!


Ulas-family-550x309_result

দক্ষিণ তুরস্কের হাতাই প্রদেশের এক প্রত্যন্ত গ্রামে উলাস নামের এই পরিবারের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। একদল বিজ্ঞানীর দাবি এই পরিবারটি মানুষের উল্টো বিবর্তনের উদাহরণ। কেন এমন হবে? বিজ্ঞানীরা বলছেন, মানুষের বিবর্তন নানা পর্যায় দিয়ে এসেছে, অনেক বিজ্ঞানী মনে করেন, মানুষের বিবর্তন হয়েছে বানর থেকে আবার কেও বলেন মাছ থেকে। তবে এই চতুষ্পদ পরিবার দেখে মনে হচ্ছে তারা বানরের মতই ভঙ্গি করে হাটছেন!

Ulas-family3-550x303_result

উলাস পরিবারটি মূলত পাঁচ ভাই বোনের। তাদের বয়স ১৮ থেকে ৩৪ এর মধ্যে। প্রথমত ২০০৫ সালে এই পরিবারটি সম্পর্কে বিজ্ঞানীরা জানতে পারেন। এরপর থেকেই বিজ্ঞানীরা এই পরিবারটি নিয়ে ব্যাপক গবেষণা শুরু করে। গবেষণা পরবর্তীতে বিজ্ঞানীদের দাবি, এই পরিবারটি উল্টো বিবর্তনের উদাহরণ। শিম্পাঞ্জি বা হনুমান জাতীয় প্রাণী থেকে মানুষের উদ্ভব এই তত্ত্বের ওপর ভিত্তি করেই বিজ্ঞানীরা এই দাবি করছেন।

Ulas-family2_result

এই পরিবারের সদস্যদের সাথে কথা বলে জানা যায়, তারা কিছু সময় সোজা হয়ে দাঁড়ালেও সব সময় তারা সোজা হয়ে থাকতে পারেনা, তাদের ভারসাম্য নষ্ট হয় এই ক্ষেত্রে। আর হাটার সময় তারা দুই পায়ে ভর দিয়ে হাটতে মোটেই পারেননা! তাদের এই ক্ষেত্রে অবশ্যই দুই হাত ব্যবহার করে চার পায়ে হাটতে হয়।

ভিডিও-

http://youtu.be/uAUjHt–a0k

এদিকে কেনো তারা এমন এই বিষয়টি নিয়ে নানা গবেষণা হলেও, তুরস্কের গবেষক উনার টানের মতে, এই পরিবারটি হাঁটা সংক্রান্ত এক প্রকার রোগে আক্রান্ত। কারণ তাদের ভাষা এবং মস্তিষ্কের গড়ন আর দশজন স্বাভাবিক মানুষের মতোই। তাদের চিন্তা চেতনাও স্বাভাবিক।

সূত্র- ওডিটিসেন্ট্রাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...