The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নতুন গবেষণা: শরীর হবে কাঁচের মত পুরোপুরি স্বচ্ছ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এমন যদি হয় যে একটি ইঁদুর আপনার পায়ের উপর দিয়ে চলে গেল কিন্তু আপনি তা দেখতে পেলেন না কেন? কারণ ইদুরটির পুরো গায়ের রঙ স্বচ্ছ। এবার গবেষকরা ইদুরের শারীরিক কর্মকান্ডকে আরো ভালোভাবে দেখার জন্য তার পুরো দেহ স্বচ্ছ করে ফেলেছেন।

See Through Mice

এই প্রক্রিয়ার ফলে একটি প্রাণীর সকল অঙ্গকে বাইরে থেকে দেখা সম্ভব হচ্ছে। ইদুরের শরীরের স্বাভাবিক কর্মকাণ্ড চলতে থাকবে কিন্তু তার মধ্য থেকে এর দেহের বিভিন্ন অঙ্গকে ভালোভাবে পর্যবেক্ষণ করা সম্ভব হবে। দেহের সঠিক কর্মকাণ্ড দেখতে হলে দেহের ভেতরের রক্ত চলাচল থেকে শুরু করে দেহের প্রতিটি অঙ্গের রেসপন্স সম্পর্কে জানতে হয়। বিজ্ঞানীরা এই জানার পথটিকে আরো বেশি কার্যকর করার জন্য এই স্বচ্ছ ব্যবস্থাপনা গ্রহণ করেছেন। গবেষকরা বলছেন, এই ব্যবস্থার ফলে ক্রনিক ব্যথা থেকে শুরু করে অটিজম সম্পর্কেও ভালোভাবে জানা যাবে। সাম্প্রতিক বায়োসায়েন্সের অন্যতম ম্যাগাজিন সেল-এ এই গবেষণাটি প্রকাশ করা হয়। গবেষকরা বলেন, কয়েক শতক আগেই বিজ্ঞানীরা জানতেন কিভাবে কোন অঙ্গ প্রত্যঙ্গকে স্বচ্ছ করতে হয়। কিন্তু এই প্রথম বিজ্ঞানীরা পুরো একটি প্রাণীকে স্বচ্ছ করে ফেললেন। এই গবেষণার ফলে মস্তিষ্কের গভীরের কার্যক্রিয়া পর্যবেক্ষণ করা সম্ভবপর হবে বলে আশা করা যায়।

See Through Mice

অঙ্গ প্রত্যঙ্গ স্বচ্ছ করার প্রক্রিয়ায় কোন একটি অঙ্গকে পানি ভিত্তিক একটি জেলের ভেতরে রাখা হয়। এরপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে এর চর্বি অংশকে দূর করা হয়। এভাবে চর্বি ধুয়ে ফেললেই পুরো অঙ্গটি স্বচ্ছ হয়ে পড়ে। কিন্তু নতুন প্রক্রিয়ায় বিজ্ঞানীরা ইদুরের রক্তের ভেতর স্বচ্ছ করার জেলটি প্রবেশ করিয়ে দেয়। এতে করে কয়েক সপ্তাহের মধ্যে ইদুরের সকল অঙ্গ-প্রত্যঙ্গ স্বচ্ছ হয়ে গিয়ে পুরো ইদুরটি স্বচ্ছ হয়ে যায়। জেনেটিক্যালি স্বচ্ছ করার এই কোষটি পুরো শরীরের কোষের জেনেটিক মোডিফিকেশন করে ফেলে। ফলে দেহটি স্বচ্ছ হয়ে যায়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...