The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দ্রুত বার্ধক্যের ৭টি কারণ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সময় আপন গতিতে চলে। সময়ের সাথে বেড়ে চলে মানুষের বয়স। বয়স বা সময়কে রোধ করার ক্ষমতা কারও নেই। বয়স যাই হোক সবাই চায় সারা জীবন তার যৌবনের দ্যুতি ছড়িয়ে যাক। কিন্তু আমাদেরই করা কিছু ভুল আমাদের দ্রুত বার্ধক্যের দিকে ঠেলে দেয়। অল্প বয়সে বুড়ো হতে না চাইলে নিচের দেওয়া ৭টি অভ্যাস সম্পর্কে জানুন। অতঃপর সিদ্ধান্ত নিন আপনি কি করবেন…


anti-aging-nj

অতিরিক্ত কায়িক পরিশ্রমঃ
বর্তমানে এই প্রতিযোগিতার যুগে মানুষের কাজের চাপ অনেক বেড়েছে। এছাড়া অতিরিক্ত আয়ের আশায় আমাদের মধ্যে ওভারটাইম করার প্রবনতাও বেড়েছে। অতিরিক্ত কাজের চাপ আমাদের মানসিকভাবে উদ্বিগ্ন করে ফেলে। এছাড়া অফিসে কাজের চাপ বেশি থাকলে সহজে চেয়ার থেকে ওঠা হয় না। এমনকি আমাদের ঠিকমত খাওয়া বা ব্যায়ামও করা হয় না। আর এই কাজের চাপ আমাদের দ্রুত বার্ধক্যের দিকে ঠেলে দিচ্ছে।

মিষ্টি খাবারের প্রতি আসক্তিঃ
অনেকেরই মিষ্টি খাবারের প্রতি আসক্তি আছে। কিন্তু বেশি মিষ্টি জাতীয় খাবার শরীরে ফ্যাট জমায় এবং ত্বকে বলিরেখা ফেলে দেয়। এমন কি বিভিন্ন রোগের কারণ এই মিষ্টি জাতীয় খাবার। যারা এই জাতীয় খাবার বেশি খায় তারা দ্রুতই বুড়িয়ে যায়।

নিয়মিত ফাস্টফুড খাওয়াঃ
সুস্থ জীবন যাপনের জন্য সুষম, পুষ্টিকর, স্বাস্থ্যসম্মত খাবার গ্রহন করতে হয়। কিন্তু বাইরের ফাস্টফুড খাবারগুলোতে সুষম খাদ্য উপাদান থাকে না, এমন কি এগুলো স্বাস্থ্যসম্মতও নয়। এতে শরীর তার প্রয়োজনীয় পুষ্টি উপাদান পায় না এবং খাবারগুলোর অতিরিক্ত ক্যালরি শরীরকে নানাভাবে আসুস্থ করে দেয়। যারা বেশি ফাস্টফুড গ্রহন করে তারা দ্রুত বুড়ো হয়ে যায়।

kaloriencheck-fast-food-11-135138_L

মানসিক চাপঃ
আধুনিক এই অস্থির সময়ে আমরা বিভিন্ন কারণে মানসিকভাবে বিপর্যস্ত থাকি। পরিবার, সমাজ এমন কি কর্মক্ষেত্রে কাজের অতিরিক্ত প্রেশার আমাদের মধ্যে মানসিক চাপ তৈরি করে। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয় যে মানসিক চাপ আমাদের মধ্যে বার্ধক্যের প্রবনতা বাড়িয়ে দেয়।

রাত জাগাঃ
আপনার কি রাত জাগার অভ্যাস আছে? বিভিন্ন গবেষণায় দেখা গেছে যাদের মধ্যে রাত জাগার প্রবনতা বেশি তাদের ত্বকে দ্রুত বলিরেখা পড়ে যায়। এমন কি তাদের মধ্যে মানসিক উদ্বিগ্নতা দেখা দেয়।

ধূমপানঃ
নিয়মিত ধূমপানে চুল তাড়াতাড়ি সাদা হয়ে যায় এবং ত্বকে বলিরেখা পরে। আমেরিকান জার্নাল অব পাবলিক হেলথ এ বলা হয়েছে নিয়মিত ধূমপায়ীদের আয়ু অন্যদের তুলনায় প্রায় ৮ বছর কমে যায় এবং তারা দ্রুত বুড়িয়ে যায়।

606388-woman-smoking

রাগঃ
আমাদের মধ্যে অনেকেই আছে যারা অতি দ্রুত রেগে যায়। বিহেভিয়ারাল জার্নালের ভাষ্য মতে, কোন ব্যক্তি অতিরিক্ত রেগে গেলে তার শরীর থেকে করটিসল নামক এক ধরনের হরমোন নিঃসৃত হয় যা আমাদের শরীরে বয়স বাড়ার গতি বাড়িয়ে দেয়।

এই সাতটি অভ্যাস আপনার বয়স বাড়িয়ে দিবে নিশ্চিত। যখন ব্যাপারটা ঘটে যাবে তখন কিছুই করার থাকবে না। তাই সময় থাকতে এইসব অভ্যাস পরিত্যাগের চেষ্টা করুন। একটু সচেতন হলেই এগুলো ত্যাগ করা খুব একতা অসম্ভব ব্যাপার নয়। সুস্থ, স্বাভাবিক জীবন দীর্ঘায়ু করতে নাহয় একটু ছাড় দিলেনই।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...