The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শ্বাসনালী থেকে নিকোটিন দুর করার উপায়

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সিগারেট কিংবা ধূমপান আমাদের সাস্থের জন্য ভয়ংকর পরিণতি ডেকে আনতে পারে। দীর্ঘদিন ধরে ধূমপান করার ফলে একজন মানুষের শ্বাস নালীরে নিকোটিনের প্রাচুর্য অনেক বেড়ে যায় ফলে এতে করে ক্যানসার সহ নানান রোগ হতে পারে। আজ আমরা জানবো কিভাবে আপনি আপনার শ্বাসনালী থেকে নিকোটিন কমিয়ে আনতে পারেন।


Screen Shot 2013-02-19 at 9.24.17 PM_result

অনেক ধূমপায়ী আছেন সব ছাড়তে পারলেও ধূমপান ছাড়তে পারেন না এসব ধূমপায়ী এবং যারা ইতোমধ্যে ধূমপান ছেড়ে দিয়েছেন কিন্তু শ্বাসনালীতে নিকোটিন জমে যাওয়ার ফলে নানান স্বাস্থ্য জটিলতায় ভুগছেন তাদের জন্য আজকের এই টিপস। নিছে দেখুন একে একে-

১) কমলা লেবু-

শ্বাসনালীতে নিকোটিন কমাতে হলে আপনি নিয়মিত কমলালেবু খান, অথবা কমলালেবুর শরবত পান করুন। কারণ কমলালেবুতে আচে প্রচুর ভিটামিন সি। ভিটামিন সি নিকোটিন এর মাত্রা কমিয়ে আনতে কার্যকরী।

২) পালং শাঁক-

পালং শাঁক নিকোটিন হ্রাসে কার্যকরী একটি সবজি। পালং শাঁকে রয়েছে প্রচুর ফলিক অ্যাসিড, ফলিক অ্যাসিড শরীরের থেকে নিকোটিন দূর করতে কার্যকরী।

৩) গাজরের রস-

গাজরের রস কিংবা গাজর আপনার শ্বাস নালী থেকে নিকোটিন অনেকটাই কমিয়ে আনতে পারে। গাজরে রয়েছে প্রচুর এ, সি, কে এবং বি, যা নিকোটিন হ্রাসে কার্যকরী।

৪) পানি-

প্রচুর পানি পান করুন। প্রচুর পানি পান শরীরে নিকোটিনের প্রভাব কমিয়ে আনতে সাহায্য করবে।

৫) কিউই ফল-

যদিও বাংলাদেশে এই ফল পাওয়া যেতোনা তাও আপনি বিদেশ থেকে আনিয়ে কিংবা দেশি বিভিন্ন সুপার স্টোরে খোঁজ নিয়ে দেখতে পারেন কিউ ফল আছে কিনা। কিউই নিকোটিন কমিয়ে আনতে কার্যকরী একটি ফল।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আরো স্বাস্থ্য বিষয়ক টিপস এবং পরামর্শ পেতে দি ঢাকা টাইমসের সাথেই থাকুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...