The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বৈজ্ঞানিক কল্পকাহিনী নয়, বাস্তবঃ মস্তিষ্ক থেকে কষ্টের স্মৃতি মুছে দেওয়া সম্ভব

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমাদের জীবনে এমন কিছু দুঃখের বা বিব্রতকর ঘটনা ঘটে যার স্মৃতি আমাদের সারা জীবন কষ্ট দেয়। তখন মনে হয় পেন্সিল এর লেখার মত খারাপ স্মৃতি গুলো যদি মুছে ফেলা যেত তাহলে ভালই হত। আর আপনিও যদি কখন এমনটা ভেবে থাকেন তবে আপনার জন্য সুখবর। অদূর ভবিষ্যতে চাইলেই আপনি আপনার দুঃখের, বিব্রতকর কিংবা আযাচিত কিছু স্মৃতি যা আপনি আর মনে করতে চান না তা মুছে ফেলতে পারেন। অন্তত এমনটাই বলছেন যুক্তরাষ্ট্রের ম্যাকলিন হসপিটাল ইন ম্যাসাচুসেটস আর একদল গবেষক।

erasing-memories-shutterstock_100688464-617x416

জেনন নামের এক ধরনের চেতনা নাশক গ্যাস ব্যবহার করে মুছে ফেলা যাবে পূর্বের কিছু কষ্টের স্মৃতি। ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে প্রাথমিক ভাবে সফলতা পেয়েছেন তারা। হাভারড মেডিকেল স্কুলের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও ম্যাকলিন হসপিটাল ইন ম্যাসাচুসেটস এর গবেষক এডওয়ার্ড জি মেলোনির নেতৃত্বে এই দলটি গবেষণা চালিয়ে যাচ্ছে। মেলোনি বলেছেন, কষ্টের স্মৃতি কমিয়ে আনায় জেনন গ্যাসের কার্যকারিতার প্রমান আমরা পেয়েছি। পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার (পিটিএসডি) চিকিৎসায় যুগান্তকারী আবিস্কার হতে পারে এটি।

সিনেমার কাহিনীর মত ইলেকট্রিক শক কিংবা ব্রেইন ওয়াশ নয়, জেনন গ্যাস ব্যবহার করে মুছে ফেলা যাবে স্মৃতি। গবেষক দলটির প্রধান জানিয়েছেন, প্রাথমিকভাবে স্বল্প মাত্রায় ইঁদুরের ওপর জেনন গ্যাস প্রয়োগ করায় এরা ভয়ের স্মৃতি ভুলে যাচ্ছে বলে নিশ্চিত হওয়া গেছে। মানুষের ক্ষেত্রে প্রয়োগের সময় তারা রোগীর অক্সিজেন এর সাথে জেনন গ্যাস মিশিয়ে তা গ্রহন করাবেন এবং কষ্টের স্মৃতি মনে করানোর চেষ্টা করবেন।

পুরনো স্মৃতি মনে করানোর সময় মস্তিষ্ক যখন স্মৃতিগুলোকে আবার নতুন স্মৃতি হিসেবে তৈরি করতে শুরু করবে তখন আবার জেনন গ্যাস প্রয়োগ করে নতুনভাবে স্মৃতি তৈরির পদ্ধতি কে আটকে দেয়া হবে। এভাবেই মানুষ তার দুঃখের স্মৃতি থেকে নিস্তার পাবে। গবেষক দলটি এই পদ্ধতি নিয়ে অনেক আশাবাদি। পদ্ধতিটি কার্যকরভাবে প্রয়োগ করা গেলে মানুষকে সারা জীবন দুঃখের স্মৃতি বয়ে বেড়াতে হবে না। পুরনো দুঃখ ভুলে নতুনভাবে জীবন শুরু করতে পারবে সবাই।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...