The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মস্তিষ্ক দুর্বল করে দিতে এক সপ্তাহের Junk Food যথেষ্ট

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এক সপ্তাহ জাঙ্ক ফুড খেলে মস্তিষ্ক আগের চেয়ে দুর্বল হয়ে পড়ে। আপনি যদি জাঙ্ক ফুড পছন্দ করেন তবে এটা আপনার জন্য সতর্ক বার্তা…

a18

অস্ট্রেলিয়ার এক গবেষণায় এই তথ্য পাওয়া যায়। গবেষকরা ইঁদুরের উপর এই পরীক্ষা চালান। যেসব ইঁদুরকে উচ্চ চর্বি আর চিনি যুক্ত খাবার খাওয়ানো হয় সেগুলো সাধারণ ইঁদুরের তুলনায় বিশেষ স্মৃতি পরীক্ষায় খুবই খারাপ ফলাফল করেছে। কোনো কিছু সরিয়ে রাখা হলে সেটি খুঁজে পেতে এদের সমস্যা হয়েছে। যেমনটা হতে পারে আমাদের ক্ষেত্রে, ধরুন হঠাৎ চাবি খুঁজে পাচ্ছেন না।

গবেষণার সহকারী লেখক মার্গারেট মরিসের মতে এই ফলাফল মানুষের জন্যও প্রযোজ্য হবে। তাছাড়া ২০১১ সালে American Journal of Clinical Nutrition এর গবেষণায় দেখা যায়, কোনো স্বাস্থ্যবান মানুষ টানা ৫ দিন জাঙ্ক ফুড খেলে মনোযোগ, গতি, এবং মেজাজ পরিমাপের পরীক্ষায় খুব খারাপ ফলাফল করেছে।

গবেষকরা স্মৃতির সমস্যার কারণ সম্পর্কে নিশ্চিত নন। তারা ধারণা করছেন জাঙ্ক ফুড মস্তিষ্কে প্রদাহ সৃষ্টি করে। বিশেষভাবে মস্তিষ্কের hippocampus এ, যা স্মৃতি এবং চিনতে পারার ক্ষমতার সাথে সম্পর্কিত। তারমানে জাঙ্ক ফুড খেলে আপনার স্মৃতি দুর্বল হয়ে যাবে। আর আপনি কোনো কিছু আলাদা ভাবে চেনার ক্ষমতা হারাবেন। এছাড়া মস্তিষ্কের hippocampus এ ক্ষতি হলে ক্ষুদালাগা আর পেটভরার মধ্যে প্রার্থক্য বুঝা যায় না। এতে বেশী খাওয়া হয়। ফলশ্রুতিতে ওজন বৃদ্ধি আর স্থূলতা।

5WA1sPuGf1M

শরীরের জন্য ক্ষতিকর যেমন উচ্চ চর্বিযুক্ত, উচ্চ চিনি যুক্ত খাদ্য গুলোই জাঙ্ক ফুড। হোটেল রেস্টুরেন্টের অধিকাংশ খাদ্য জাঙ্ক ফুড। সুস্বাস্থ্য চাইলে যেমন জাঙ্ক ফুড বাদ দিতে হবে, মস্তিষ্ক সক্রিয় রাখতে চাইলেও জাঙ্ক ফুড বাদ দেয়ার বিকল্প নেই। যদি একান্তই খেতে হয় তবে তার সাথে ফল, সবজি, শস্য, এবং চর্বিহীন প্রোটিন খাবেন।

সূত্রঃ Men’sHealth

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...