The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আসছে বিচিত্র এক চাকার মোটর সাইকেল Ryno!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আর ১০ টি সাধারণ মোটর সাইকেলের মতো নয় এই মোটর সাইকেলটি। এটি চলে কেবল মাত্র একটি চাকায়, তাও মোটর সাইকেল চলবে সাধারণ মোটর সাইকেলের মতোই। রাস্তার যানজটের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে এক চাকা বিশিষ্ট এই মোটর সাইকেলটি।


article-0-1B1D1A2000000578-371_634x420

ব্যাটারি বিদ্যুৎ চালিত এক চাকার বাইক Ryno সর্বচ্চো গতি তুলতে পারবে ১০ কিলোমিটার প্রতিঘন্টা। এটি একবার চার্জ করালে এক টানা ৯০ মিনিট চলতে সক্ষম। উদ্ভাবকরা জানিয়েছেন একজন চালক একে যেকোনো দিকে বাকিয়ে চলাতে সক্ষম হবে। এর দিক পরিবর্তনের জন্য খুব কম যায়গার দরকার হবে।

মোটর বাইকটি তৈরি করেছেন RYNO Motors, তাদের দাবি তারা শহরের রাস্তায় পার্কিং যায়গা কম থাকাতে এবং রাস্তার সংকট কমাতেই এই যানের উদ্ভাবন করেছেন। RYNO এমন একটি গাড়ি যা কিনা রাস্তা, অলিগলি দিয়েও খুব সহজে বেড়িয়ে যেতে পারবে ফলে মেইন রাস্তার উপর চাপ কমবে এবং চালকের সময় বাঁচবে।

article-2549905-1B1D1E3600000578-251_634x482

RYNO চালানোর সময় চালককে এর গতি বাড়াতে হলে সামনের দিকে ঝুঁকে পড়তে হবে এবং যদি গতি কোমাতে হয় তবে পেছনের দিকে ঝুঁকতে হবে। এর ওজন ৫৭ কেজি এবং এটি দারুণ ভাবে যাত্রীর ভারসাম্য ধরে রাখতে সক্ষম।

এক চাকার এই গাড়ির বিষয়ে প্রথম পরিকল্পনা আসে RYNO Motors এর CEO Chris Hoffmann এর মাথায় ২০০৯ সালে। সে সময় তাঁর মেয়ে গেমস খেলতে খেলতে বাবার কাছে এধরণের একটি গাড়ি বানিয়ে দিতে আবদার করে। সেই থেকে ধীরে ধীরে পরিকল্পনার ফসল আজকের RYNO!

ভিডিওঃ

RYNO বিশ্বের বাজারে আসছে এ বছরের আগস্টেই। RYNO Motors এখনো এই বাইকের দামের বিষয়ে বিস্তারিত জানায়নি তবে ধারণা করা হচ্ছে এর মূল্য ২২৫০ ডলারার কাছা কাছি হবে।

সূত্রঃ ডেইলিমেইল

Loading...