The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এটিএম থেকে নকল টাকা পেলে আপনার করণীয়

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ নকল টাকা এখন হর হামেশাই পাওয়া যাচ্ছে, কখন কোথায় নকল টাকার পাল্লায় পড়তে হয় তা কেউই জানেন না। আজ আমরা জানবো এটিএম বুথ থেকেই যদি আপনি নকল টাকা পান তবে আপনার করনীয় কি হবে।


shutterstock_153794810-600x400

নকল টাকা বা জাল টাকা যদি আপনার হাতে আসে তা দিয়ে কিছুই করার থাকেনা উল্টো না বুঝে লেনদেন করতে গেলে নিজেই বিপদে পড়তে পারেন। ফলে সব সময় সাবধান থাকতে হয় এই বিষয়ে। তবে কোন মানুষ থেকে টাকা নেয়ার ক্ষেত্রে আপনি না হয় বুঝে দেখে নিলেন কিন্তু যদি মেশিন থেকেই আপনাকে নকল টাকা দেয়া হয়? কি করবেন তখন? হ্যাঁ আজ আমরা জানবো যদি এটিএম বুথ থেকে নকল টাকা দেয়া হয় তবে আপনার করনীয় সম্পর্কে।

প্রথমেই এটিএম বুথ থেকে যদি নকল টাকা পান তবে তাৎক্ষণিক এটিএম বুথে থাকা গার্ডকে বিষয়টি অবহিত করুন। এবার গার্ডকে বলে সেখানে থাকা রেজিস্টার্ড বইতে আপনার নকল টাকা পাওয়ার সময় এবং আপনার বিষয় বিস্তারিত লিখে নিন। এবার আলাদা একটি কাগজে গার্ডকে দিয়ে সই নিয়েই আপনি এই বুথে নকল টাকা পেয়েছেন তা নিশ্চিত করুন।

এবার পার্শ্ববর্তী থানায় যেয়ে নকল টাকা কোন বুথে পাওয়া গেছে তার বিষয়ে লিখিত অভিযোগ দাখিল করুন। এবার সেখান থেকে সংশ্লিষ্ট ব্যাংকে চলে জান এবং তাদের নকল টাকা দেখিয়ে টাকায় জাল নোট এই সিল লাগিয়ে নিয়ে আলাদা রসিদ বইতে লিখিয়ে নিন নকল টাকার বিষয়ে এবং কম বুথে পেয়েছেন সেই বিষয়ে বিস্তারিত। এবার ব্যাংক আপনার সব কিছু দেখে আপনাকে নকল টাকার বিপরীতে একটি আসল টাকার নোট দিবে।

আপনার সাবধানতা এবং সচেতনতাই পারে নকল টাকা থেকে আপনাকে এবং অন্যকে নিরাপদে রাখতে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...