The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক সাথে ১৭ ATM মেশিন হ্যাক: গায়েব ১.২ মিলিয়ন ডলার!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ইদানিং ATM বুথে হ্যাক কিংবা ছিনতাই অনেক বেড়ে গেছে, আমাদের দেশে সেভাবে না হলেও ভারত এবং এশিয়ার অনেক দেশে নানান আধুনিক কায়দায় হ্যাকার রা ATM মেশিন হ্যাক করে সরিয়ে ফেলছে কোটি কোটি টাকা। এবার মালয়েশিয়াতে এক সাথে ১৭ ATM মেশিন থেকে টাকা তুলে নেয়া হয়েছে বিশেষ প্রক্রিয়াতে।


cash-atm-money_large_verge_super_wide

মালয়েশিয়ান পুলিশ ধারণা করছে সম্প্রতি হ্যাক হওয়া ATM মেশিন সমূহ থেকে যে টাকা তুলে নেয়া হয়েছে এই কাজ আর কারো নয়, একটি লেতিন আমেরিকান গ্যাং এর। এই গ্যাং বেশ কিছু সফটওয়্যার হ্যাকারের সমন্বয়ে গড়ে উঠেছে। এরা আধুনিক পদ্ধতিতে মালয়েশিয়ান এসব মেশিন হ্যাক করে এবং সেখান থেকে সহজেই টাকা তুলে নেয়।

এদিকে ATM মেশিনের সিকিউরিটি বিশেষজ্ঞরা বিভিন্ন গবেষণা করে জানিয়েছেন কিভাবে এই মেশিন সমূহ হ্যাক করা হয়েছে এবং এসব মেশিন থেকে টাকা তুলে নেয়া হয়েছে। ধারণা করা হচ্ছে হ্যাকার রা বিশেষ প্রক্রিয়াতে ওই সব ATM মেশিন রিয়েস্টার্ট করিয়েছে এবং আবার চালু হয়ার সময় পেন্ড্রাইভে করে এতে ভাইরাস (ধারণা করা হচ্ছে “ulssm.exe”) প্রবেশ করায়। এতে সম্পূর্ণ মেশিন হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে আসে। পরে তারা এতে কীবোর্ড সংযুক্ত করে এবং ইচ্ছে মত টাকার পরিমান লিখে টাকা তুলে নিয়ে চলে যায়।

ইতোমধ্যে মালয়েশিয়ান প্রশাসন জানিয়েছে তারা ওই সব হ্যাকারের বিষয়ে ধারণা পেয়েছেন এবং সিসিটিভি ক্যামেরাতে তারা হ্যাকারদের ফুটেজ খুজে পেয়েছেন। আবার সমালোচকরা বলছেন এসব হ্যাকার অনেক চালাক এবং মালয়েশিয়ান প্রশাসন এখন শুধু তাদের ফেটেজেই খুজে পেয়েছেন বাস্তবে খুজে পাওয়া অনেক কঠিন কাজ হবে।

সূত্র- দ্যা টেকজার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...