আউটসোর্সিংএ ফিলিপাইনের নতুন রেকর্ড

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সামপ্রতিক সময়ে তরুণদের আউটসোর্সিং পেশা বেশ আকর্ষণ করছে। আউটসোর্সিং জগতে ভারত রয়েছে একনম্বর অবস্থানে। কিন্তু ফিলিপাইনের রাজধানী ম্যানিলা এবং অন্যান্য শহর সেবু, মান্ডালাইয়ং, টাগুইগ তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে এক নতুন গন্তব্য হিসেবে আবির্ভূত হচ্ছে। এবার আউটসোর্সিংয়ের বৈশ্বিক পরামর্শক এবং গবেষণা ফার্ম থোলোন্স বিশ্বের ১০০ টি স্থানের যে জরিপ করেছে তাতে ফিলিপাইনের রাজধানী ম্যানিলা উঠে এসেছে ৩ নম্বরে।

Outsourcing

সমপ্রতি পরিচালিত এই গবেষণার ফলাফল থেকে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ভারতের দিল্লীকে পিছনে ফেলে ম্যানিলা এবার ৪ নম্বর থেকে ৩ নম্বরে উঠে এসেছে। গত বছর দিল্লীর ৩ নম্বর অবস্থান এবার ৪ নম্বরে নেমে গেছে।

ফিলিপাইনের অন্য শহর সেবু আয়ারল্যান্ডের ডাবলিনকে পিছনে ফেলে ১০ নম্বর থেকে ৯ নম্বরে উঠে এসেছে। তবে সবচেয়ে সম্ভাব্য ১০ টি স্থানের ৬ টিই ভারতের। ১ নম্বর অবস্থানে রয়েছে ভারতের ব্যাঙ্গালোর।

টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে, যুক্তরাষ্ট্রের ভাষাগত উচ্চারণ এবং সাংস্কৃতিক বৈচিত্রের সঙ্গে ফিলিপাইনের অনেক মিল থাকার কারণে ফিলিপাইন আউটসোর্সিংয়ের ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। এছাড়া ফিলিপাইন সরকারও যাবতীয় অবকাঠামোগত সুবিধা দিচ্ছে বিভিন্ন ফার্ম গড়ে তুলতে।

উল্লেখ্য, সামপ্রতিক সময়ে বাংলাদেশেও আউটসোর্সিং বিজনেস বেশ জমে উঠেছে। বিশেষ করে কলেজ-ভার্সিটি পড়ুয়া ছাত্র-ছাত্রীর এ পেশায় বেশি ঝুঁকছে। তবে সরকারি পৃষ্ঠপোষকতা পেলে বাংলাদেশেও এ পেশা আরও জনপ্রিয় হতে পারে।

Advertisements
Loading...